ঘূর্ণিঝড় ইয়াস
পশ্চিমবঙ্গে সেনা মোতায়েন, কলকাতা বিমানবন্দর বন্ধ

ঘূর্ণিঝড় ইয়াস আরও শক্তিশালী হয়ে পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার উপকূলের দিকে এগিয়ে আসছে। আজ বুধবার ভারতীয় স্থানীয় সময় দুপুরে উড়িষ্যার ধর্ম বন্দর ও বলেশ্বরের মধ্যবর্তী স্থানে আঘাত হানতে পারে।
 
ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।
 
প্রতিবেদনে বলা হয়েছে, ঘণ্টায় ১৮৫ কিলোমিটার বেগে ধেয়ে আসা ঘূর্ণিঝড় উড়িষ্যার উপকূলে আঘাত হানতে পারে। উড়িষ্যায় আঘাত হানার আগে পশ্চিমবঙ্গের উপকূলেও এর আঘাত হানার সম্ভাবনা রয়েছে।
 
ভারতের আবহাওয়া দপ্তরের প্রধান এম মহাপাত্র সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, প্রবল ঘূর্ণিঝড় ইয়াস খুব সম্ভব উড়িষ্যা-পশ্চিমবঙ্গের পারাদ্বীপ ও সাগর দ্বীপের মধ্যবর্তী স্থান দিয়ে বয়ে যাবে। স্থানীয় সময় আজ ভোর সাড়ে ৫টা থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৮৫ কিলোমিটার থাকতে পারে।
 
সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, সংকট মোকাবিলায় পশ্চিমবঙ্গে ১৭০০ সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। তাদের মধ্যে ৯০০ সেনা সদস্য কলকাতায় এবং বাকিদের পুরুলিয়া, বীরভূম, বর্ধমান, হাওড়া, হুগলী, নদীয়া ও উত্তর চব্বিশ পরগনায় মোতায়েন করা হয়েছে।
 
পশ্চিমবঙ্গের পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা ও কলকাতার ওপর দিয়ে ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস বয়ে যেতে পারে।
 
এ ছাড়াও, স্থানীয় সময় সকাল সাড়ে ৮টা থেকে রাত পৌনে ৮টা পর্যন্ত কলকাতা বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল বন্ধ থাকবে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।
 
জি ২৪ ঘণ্টা জানিয়েছে, উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে। ইয়াস মোকাবিলায় ট্রাফিক পুলিশ কলকাতার গুরুত্বপূর্ণ ফ্লাইওভারগুলো বন্ধ করে দিয়েছে বলেও প্রতিবেদনে জানানো হয়েছে।

আবহাওয়া এর আরো খবর