ঢাকা টেস্টে বাংলাদেশের লজ্জাজনক হার

টি টুয়েন্টির পর টেস্ট সিরিজেও হোয়াইটওয়াশ বাংলাদেশ। পাকিস্তানের কাছে ঢাকা টেস্টে ইনিংস ও ৮ রানে হেরেছে মোমিনুলরা। বৃষ্টির কারণে দ্বিতীয় ও শেষ টেস্টের দ্বিতীয় ও তৃতীয় দিন মাঠে খেলা না গড়ালেও বড় হারের লজ্জা এড়াতে পারলো না টাইগাররা।
 
ঢাকা টেস্টের প্রথম তিন দিনই ছিল বৃষ্টি। ওই তিন দিনে অন্তত ৯০ ওভার করে ২৭০ ওভার খেলা হওয়ার কথা ছিল। কিন্তু খেলা হয়েছে সর্বসাকুল্যে ৬৪ ওভার।
 
চট্টগ্রাম টেস্ট হারের পর ঢাকা টেস্টে হার এড়ানোর মোক্ষম সুযোগ ছিল বাংলাদেশের কিন্তু দুই ইনিংসে ব্যাটসম্যানদের অসহায় আত্মসমর্পণ শেষ পর্যন্ত লজ্জাজনক হারই জুটিয়েছে।
 
প্রথম ইনিংসে পাকিস্তানের করা ৩০০ রানের জবাবে ৮৭ রান করা বাংলাদেশ ফলো-অনে পড়ে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আবার সেই ব্যাটিং বিপর্যয়। ২৫ রানে ৪ উইকেটের পতনের পর বাংলাদেশের হাল ধরেন মুশফিকুর রহিম, লিটন দাস, সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ।
 
৫ম উইকেটে মুশফিক-লিটনের ৭৩, ৬ষ্ঠ উইকেটে মুশফিক-সাকিবের ৪৯ ও ৭ম উইকেটে সাকিব-মিরাজের ৫১ রানের পার্টনারশিপ হারের ব্যবধান কমাতেই সাহায্য করে শুধু কিন্তু শেষ রক্ষা হয়না। লিটন ৪৫ ও মুশফিক ৪৮ রান করে সাজঘরে ফিরলেও সাকিব তুলে নেন ক্যারিয়ারের ২৭তম অর্ধশতক। শেষ পর্যন্ত ২০৫ রানে শেষ হয় বাংলাদেশের দ্বিতীয় ইনিংস।