আজ- এর জায়গাতে দিবে - ২১ নভেম্বর

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধকালে স্বাধীন বাংলা ফুটবল দলের ব্যবহৃত  জার্সি মুক্তিযুদ্ধ জাদুঘরে সংরক্ষণের জন্য হস্তান্তর করা হয়েছে।
আজ  সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে এক  অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী  আ ক ম মোজাম্মেল হকের হাতে স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য সুভাষ শাহর জার্সি তুলে  দেন সে দলের ম্যানেজার মাজহারুল ইসলাম তান্নাসহ অন্যান্য খেলোয়াড়রবৃন্দ।
এসময় অন্যান্যদের মধ্যে  স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান,  যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী  মো. জাহিদ আহসান রাসেল ,   মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম,  যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আখতার হোসেন,  তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের  সচিব মো. মকবুল হোসেন, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক ও সারা যাকেরসহ  স্বাধীন বাংলা ফুটবল দলের খেলোয়াড় এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।  
এসময় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, স্বাধীন বাংলা ফুটবল দল শুধু একটি ফুটবল দল ছিল না, এটি যুদ্ধের একটি ফ্রন্টের মত কাজ করেছে। ভারতের বিভিন্ন স্থানে ফুটবল খেলে তহবিল সংগ্রহ করে সে অর্থ মুজিবনগর সরকারের কোষাগারে  দান করেছে।
তিনি বলেন,  মহান মুক্তিযুদ্ধে  বীর ফুটবলারদের এই অবদানের কথা বাঙালি জাতির ইতিহাসে চিরদিন অম্লান হয়ে থাকবে। তারাও বীর মুক্তিযোদ্ধা।  বর্তমান সরকার  স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্যদের মুক্তিযোদ্ধা হিসেবে গেজেট করে স্বীকৃতি দিয়েছে।
উল্লেখ্য, স্বাধীন বাংলা ফুটবল দলের পতাকাতলে এই ফুটবলাররা পশ্চিম বাংলা, বিহার, বেনারস, মুম্বাইসহ ভারতের বিভিন্ন শহরে  প্রদর্শনী ম্যাচ খেলেন। ম্যাচগুলো থেকে প্রাপ্ত কয়েক লাখ ভারতীয় রুপি জমা পড়ে মুক্তিযুদ্ধের তহবিলে। দেশের স্বাধীনতার জন্য ভিনদেশে প্রীতি ম্যাচ খেলে অর্থ সংগ্রহ বিশ্ব ক্রীড়াঙ্গনেই বিরল।

সর্বশেষ সংবাদ

খেলা এর আরো খবর