ছেলেরা না পারলেও পাকিস্তানকে হারাল মেয়েরা

বিশ্বকাপের টানা ব্যর্থতা ঘরের মাঠেও বহাল রয়েছে বাংলাদেশ পুরুষ ক্রিকেট দলের। ঘরের মাঠের চেনা কন্ডিশনেও পাকিস্তানের কাছে ইতোমধ্যে খুইয়েছেন সিরিজ, এবার চোখ রাঙাচ্ছে হোয়াইট ওয়াশ। তবে বিপরীত রূপে দুর্দান্ত সব জয় তুলে নিচ্ছেন বাংলাদেশ নারী দল। বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে পাকিস্তানকে ৩ উইকেটে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপ খেলার স্বপ্নের পথে আরেকধাপ এগোলো বাংলার নারীরা।
 
রবিবার হারারে স্পোর্টস ক্লাব মাঠে বাছাইপর্বের প্রথম ম্যাচে পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপে যাওয়ার পথে দারুণ সূচনা করে। এদিন টস জিতে প্রথমে ফিল্ডিংয়ে নামেন নিগার সুলতানারা।
 
ব্যাটিংয়ে নেমে পাকিস্তান নারীরা শুরুতে আয়শা জাফরকে হারালেও পরে দারুণভাবে ঘুরে দাড়ায়। তবে দলীয় ৪২ রানে জোড়া আঘাতে রানের চাকা কমিয়ে দেন ঋতু মনি। পরে দ্রুত আরও দুটি উইকেট হারালে বেশ চাপে পড়ে পাকিস্তান। অবশ্য সেখানে ১৩৭ রানের দারুণ এক জুটি গড়েন নিডা দার আর আলিয়া রিয়াজ।
 
তাদের জুটি ভাঙেন সালমা খাতুন। ১১১ বলে ৮৭ রানে ফেরেন নিডা দার। কিন্তু অপর পাশে ৮২ বলে ৬১ রান করে অপরাজিত থাকেন আলিয়া রিয়াজ। তার ফিফটিতে ভর করেই দুইশো পেরোয় পাকিস্তান। শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে নির্ধারিত ৫০ ওভার শেষে ২০১ রান তোলে পাকিস্তান নারীরা।
 
বাংলাদেশের হয়ে ১০ ওভারে ২৫ রান দিয়ে ২টি উিইকেট নেন নাহিদা আক্তার। দুটি উইকেট নেন ঋতু মনিও। একটি করে উইকেট নেন রুমানা আহমেদ ও সালমা খাতুন।
 
২০২ রানের জবাবে ভালো শুরু পায় না বাঘিনীরা। তবে পরে শারমিনকে নিয়ে দুর্দান্ত জুটি গড়েন ফারজানা হক। ৩১ রানে শারমিন ফিরলে পরে আবার চাপে পড়ে বাংলাদেশ। ৪ রান করে নাসিরা সিধুর বলে ফেরেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা। ৯০ বলে ৪৫ রান করে ফেরেন ফারজানা। মাঝে দ্রুত উইকেট হারিয়ে চাপে পড়ে সুলতানারা।
 
কিন্তু একপাশ আগলে দুর্দান্ত ফিফটি গড়ে দলকে জয় নিশ্চিত করে ফেরেন রুমানা আহমেদ। ৪৪ বলে ৬ চারের ঝড়ো ফিফটিতে বাংলাদেশ জয়ের লক্ষ্যে পৌঁছায় বাংলাদেশ। ১৩ বলে ১৮ রানে অপরাজিত থাকে সালমা খাতুন। পাকিস্তানের হয়ে দুটি করে উইকেট নেন সোহাইল ও সিধু। দুর্দান্ত অলরাউন্ডিং পারফর্মে ম্যাচ সেরা হয়েছেন রুমানা আহমেদ।
 
ওয়ানডে বিশ্বকাপ খেলার স্বপ্ন নিয়ে জিম্বাবুয়েতে দারুণ শুরু পেলো বাংলাদেশ। পাকিস্তান বাদেও তাদের গ্রুপে রয়েছে থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও স্বাগতিক জিম্বাবুয়ে। বাছাইপর্বে দুটি গ্রুপে পাঁচটি করে মোট দশ দল অংশ নিচ্ছে। তিনটি করে মোট ছয়টি দল নিয়ে হবে সুপার সিক্স রাউন্ড। সেখান থেকে সেরা তিন দল উঠবে মূলপর্বে।
 
আগামী বছরের মার্চে নিউজিল্যান্ডে হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। অংশ নেবে আট দল। স্বাগতিক নিউজিল্যান্ডের সঙ্গে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও সাউথ আফ্রিকা সরাসরি খেলবে।
 

সর্বশেষ সংবাদ

খেলা এর আরো খবর