কাতার বিশ্বকাপ নিশ্চিত করলো জার্মানি

ইউরোপ অঞ্চল থেকে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে জার্মানি। সোমবার (১১ অক্টোবর) দিবাগত রাতে ‘জে’ গ্রুপে নিজেদের অষ্টম ম্যাচে নর্থ মেসিডোনিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে দুই ম্যাচ হাতে রেখেই কাতার বিশ্বকাপে জায়গা করে নেয় চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
 
৮ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ২১ পয়েন্ট। পয়েন্ট টেবিলে তারা আছে শীর্ষে। সমান ম্যাচ থেকে দ্বিতীয় স্থানে থাকা রোমানিয়ার সংগ্রহ ১৩ পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা নর্থ মেসিডোনিয়ার সংগ্রহ ১২ পয়েন্ট। শেষ দুই ম্যাচ জিতলেও রোমানিয়া কিংবা মেসিডোনিয়ার পক্ষে জার্মানিকে ধরা সম্ভব নয়। ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব থেকে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ১০টি দল সরাসরি বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। আরও ১০টি দল সুযোগ পাবে প্লে-অফ খেলার।
 
প্রথম দেখায় ২-১ গোলে জয় পাওয়া নর্থ মেসিডোনিয়া তাদের ঘরের মাঠ তোসে প্রোয়েস্কি অ্যারেনায় সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে ম্যাচের ৫০ মিনিট পর্যন্ত আটকে রাখে। এরপর খেই হারায়। পরবর্তী ৩৩ মিনিটে হজম করে চার-চারটি গোল।
 
৫০ মিনিটের মাথায় পাল্টা আক্রমণে থমাস মুলার বল নিয়ে ঢুকে পড়েন বক্সের মধ্যে। তাকে রুখতে বেশ সামনে চলে আসেন মেসিডোনিয়ার গোলরক্ষক স্টোল দিমিত্রিয়েভেস্কি। মুলার তাকে পরাস্ত করার চেষ্টা না করে বামদিকে বল দেন কাই হার্ভেটজকে। তাকে রোখার চেষ্টা করে ব্যর্থ হন গোলরক্ষক। নিশ্চিন্তমনে হার্ভেটজ ফাঁকা পোস্টে বল জড়ান।
 
৭০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন টিমো ভেরনার। এ সময় সেট পিস থেকে থমাস মুলার বক্সের মধ্যে বল দেন ভেরনারকে। তখন তার সামনে কেবল গোলরক্ষক। জোরালো শটে তার নাগালের বাইরে দিয়ে বল জালে পাঠান চেলসি ফরোয়ার্ড।
 
৭৩ মিনিটে নিজের জোড়া গোল পূর্ণ করেন ভেরনার। এ সময় বক্সের মধ্যে তাকে বল দেন ফ্লোরিয়ান। বল পেয়ে ১৫ গজ দূর থেকে বাকানো শটে দূরের পোস্টের ওপরের অংশ দিয়ে জালে জড়ান।
 
৮৩ মিনিটে মেসিডোনিয়ার পরাজয়ের কফিনে শেষ পেরেকটি ঠুকেন জার্মানির ১৮ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডার জামাল মুজিয়ালা। এটা ছিল জাতীয় দলের হয়ে তার করা প্রথম গোল।
 
শেষ পর্যন্ত ৪-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে হানসি ফ্লিকের শিষ্যরা। নিশ্চিত করে ২০২২ বিশ্বকাপে খেলা।
 
যদিও ২০১৮ বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছিল তারা। আর ২০২০ ইউরোর শেষ ষোলোর গণ্ডি পেরুতে পারেনি ২০১৪’র বিশ্ব চ্যাম্পিয়নরা। এখন দেখার বিষয় নতুন কোচের তত্ত্বাবধানে কাতার বিশ্বকাপে কতোদূর যেতে পারেন তারা।

খেলা এর আরো খবর