রাশিয়াকে বিধ্বস্ত করে শেষ ষোলোয় ডেনমার্ক

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে বি গ্রুপে নিজেদের শেষ ম্যাচে বেলজিয়াম কষ্টার্জিত জয় পেলেও শীর্ষ থেকেই শেষ ষোলো নিশ্চিত করেছে। শেষদিকের দাপটে ফিনল্যান্ডকে ২-০ গোলে হারিয়েছে দলটি।
 
তবে গ্রুপের অপর ম্যাচে চমক দেখিয়েছে ডেনমার্ক। রাশিয়াকে ৪-১ গোলে উড়িয়ে রীতিমতো বিধ্বস্ত করেছে ডেনিশরা। সেইসঙ্গে শেষ ষোলোতেও জায়গা করে নিয়েছে।
সোমবার রাতে রাশিয়ার সেন্ত পিতার্সবুর্গে খেলতে নেমে বেলজিয়ামকে ম্যাচের ৭৪ মিনিট পর্যন্ত আটকে রেখেছিল ফিনিশরা। অন্য ম্যাচে রাশিয়া উড়ে যাওয়ার বিবেচনায় এ ম্যাচে ড্র করলেই পরের রাউন্ড নিশ্চিত হতো প্রথমবারের মতো আসরটিতে খেলতে আসা দলটি।
 
খেলার ৭৪তম মিনিটে লুকাসের আত্মঘাতী গোলে এগিয়ে যায় বেলজিয়াম। আর ৭ মিনিট পর রোমেলু লুকাকুর গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে রবের্তো মার্তিনেসের শিষ্যরা।
 
গ্রুপের অন্য ম্যাচে কোপেনহেগেনের পারকেন স্টেডিয়ামে প্রথম দুই ম্যাচে হারের স্বাদ পাওয়া ডেনমার্ক দারুণভাবে ঘুরে দাঁড়ায়। আক্রমণের পসরা সাজিয়ে একের পর এক গোল করে যায় দলটি। ৩৮তম মিনিটে মিকেল ডামসগার্ড প্রথমে গোল করে দলকে এগিয়ে দেন।
 
বিরতির পর আরও ধারালো হয়ে হঠে নিজেদের মাঠে খেলতে নামা ডেনিশরা। ৫৯তম মিনিটে ইউসুফ পোলসেনের গোলে ব্যবধান দ্বিগুণ হয়। তবে ৭০তম মিনিটে আর্তেম দিজুবা রাশিয়ার হয়ে একটি গোল শোধ দেন।
 
কিন্তু একটি গোল হজম করে যেন আরও তেঁতে ওঠে ডেনমার্ক। ৭৯তম মিনিটে আন্দ্রেয়াস ক্রিসতেনসেনের গোলে ব্যবধান আরও বাড়ায় তারা। আর ৮২তম মিনিটে জোয়াকিম মাহলে রাশিয়ার কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন।

খেলা এর আরো খবর