কিংবদন্তি দৌড়বিদ মিলখা সিংয়ের জীবনাবসান

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ভারতীয় কিংবদন্তি দৌড়বিদ মিলখা সিং। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে স্ত্রী নির্মল কৌরের মৃত্যুর পাঁচ দিন পর মিলখা সিংহও একই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান।
 
শুক্রবার দেশটির পিজিআইএমইআর হাসপাতালে মারা যান প্রথম ভারতীয় হিসেবে কমওয়েলথ গেমসে স্বর্ণপদক জয়ী এই দৌড়বিদ।
 
তার বয়স হয়েছিল ৯১ বছর। মিলখা সিংয়ের ছেলে গল্ফার জীব মিলখা সিং ভারতীয় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।
 
জানা যায়, গত ২০ মে সস্ত্রীক করোনাভাইরাসে আক্রান্ত হন মিলখা সিং। চারদিন পর ২৪ মে তাকে মোহালির হাসপাতালে ভর্তি করা হয়। ৩০ মে হাসপাতাল থেকে ছাড়া পান তিনি। ৩ জুন শরীরে অক্সিজেনের মাত্রা কমে যাওয়ায় পিজিআইএমইআরের নেহরু হাসপাতালে ভর্তি করা হয়।
 
গত বৃহস্পতিবার করোনা পরীক্ষার ফল নেগেটিভ আসে। এরপর কোভিড আইসিইউ থেকে তাকে সাধারণ আইসিইউতে স্থনান্তর করা হয়। সেখানে থাকাকালীন মারা যান তিনি।
 
মিলখা সিংয়ের মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইট বার্তায় মোদি লেখেন, ‘মিলখা সিংয়ের প্রয়াণে আমরা এক বিশাল ক্রীড়াবিদকে হারালাম, যিনি দেশের স্বপ্নকে ধরতে পেরেছিলেন। অগণিত ভারতীয়র হৃদয়ে বিশেষ স্থান অধিকার করেছিলেন তিনি। তার ব্যক্তিত্ব তাকে কোটি কোটি মানুষের মনে জায়গা করে দিয়েছিল। তার প্রয়াণে গভীর শোকাহত।’
 
১৯৫৮ সালের কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন হয়েছিলেন ‘উড়ন্ত শিখ’ মিলখা। ১৯৬০ সালে রোম অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করেন তিনি। সেখানে চতুর্থ হয়ে অল্পের জন্য পদক পাননি। এশিয়ান গেমসেও মিলখার চারটি সোনা আছে। ১৯৫৯ সালে তাকে পদ্মশ্রী সম্মান দেয়া হয়।

খেলা এর আরো খবর