সুইজারল্যান্ডকে উড়িয়ে নকআউট পর্বে ইতালি

ইতালির জয়ের রথ ছুটেই চলছে। উড়তে থাকা ইতালি এবার হারিয়েছে সুইজারল্যান্ডকে। ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে সুইজারল্যান্ডকে উড়িয়ে প্রথম দল হিসেবে নক আউট পর্বে পা রেখেছে রাশিয়া বিশ্বকাপে খেলতে না পারা ইতালি।
 
গতকাল বুধবার রোমের স্তাদিও অলিম্পিকোয় ‘এ’ গ্রুপে ম্যাচে সুইজারল্যান্ডকে ৩-০ গোলে হারিয়েছে ইতালি। দলের হয়ে জোড়া গোল করেছেন মানুয়েল লোকাতেল্লি। অন্যটি এসেছে চিরো ইম্মোবিলের পা থেকে।
 
এদিন বল দখলে পিছিয়ে থাকলেও আক্রমণে দাপট দেখিয়েছে ইতালি। ম্যাচের ৪৯ ভাগ সময় বল দখলে রেখে আক্রমণ করেছে ১৩ বার। যার মধ্যে তিনটিই ছিল অনটার্গেট শট। তিনটিতেই সফল হয়েছে সাবেক চ্যাম্পিয়নরা। অন্যদিকে সুইজারল্যান্ড শট নিয়েছে ছয়বার, যাতে একটি ছিল অনটার্গেটে যাওয়ার মতো।
 
ম্যাচের ২৬ মিনিটেই এগিয়ে যায় ইতালি। মাঝমাঠ থেকে সতীর্থের বাড়ানো পাস ধরে ডান দিক দিয়ে আক্রমণে গিয়ে বাইলাইনের কাছ থেকে লোকাতেল্লিকে বল বাড়ান দমেনিকো বেরার্দি। সুযোগ হাতছাড়া না করে সহজে গোল করেন লোকাতেল্লি।
 
বিরতির পর দ্বিতীয় দফায় এগিয়ে যায় ইতালি। ৫২ মিনিটে নিকোলো বারেল্লার পাস পেয়ে বুলেট গতির শটে ব্যবধান দ্বিগুণ করেন লোকাতেল্লি। শেষ দিকে ৮৯ মিনিটে স্কোরলাইন ৩-০ করেন ইম্মোবিলে। ফলে জয়ের উচ্ছ্বাস নিয়ে মাঠ ছাড়ে ইতালি। সব প্রতিযোগিতা মিলে এই নিয়ে টানা ২৯ ম্যাচে অজেয় থাকল ইতালি।
 
গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে আগামী রোববার ওয়েলসের মুখোমুখি হবে ইতালি। আরেক ম্যাচে মুখোমুখি হবে সুইজারল্যান্ড ও তুরস্ক।