বাংলাদেশ ও মালদ্বীপ দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য আরো উন্নত হবে

ধানমন্ত্রী শেখ হাসিনা ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে যোগাযোগ বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন।
 
বুধবার সফররত মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিমের সাথে গণভবনে অনুষ্ঠিত এক বৈঠকে প্রধানমন্ত্রী বলেন, সম্পর্ক জোরদার হলে দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য আরও উন্নত হবে।
 
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে এ কথা জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।
 
বাংলাদেশ মানবসম্পদ ও স্বাস্থ্যসেবায় মালদ্বীপকে প্রযুক্তিগত সহায়তা দিতে পারে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা মালদ্বীপের সাথে আমাদের স্বাস্থ্য খাতের অভিজ্ঞতা শেয়ার করতে পারি। বাংলাদেশ প্রাথমিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছে। তাই বাংলাদেশ এ ব্যাপারে মালদ্বীপকে সাহায্য করতে পারে।’
 
এসময় শেখ হাসিনা মালদ্বীপকে বঙ্গবন্ধু-১-স্যাটেলাইটের সেবা দেয়ার প্রস্তাব দেন।
 
প্রধানমন্ত্রী মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিমকে জানান, প্রায়ই বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে মালদ্বীপকে জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে তুলে ধরি এবং আমরা মালদ্বীপের জনগণের সাথে একাত্মতা প্রকাশ করি।
 
এসময় মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট বলেন, মালদ্বীপ যখনই কোনো সঙ্কটে পড়েছে, বাংলাদেশ তাকে সমর্থন করেছে।
 
ফয়সাল নাসিম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন এবং বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেছেন।
 
তিনি বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহ’র গভীর শ্রদ্ধা ও শুভেচ্ছা জানান।
 
সফররত ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম তার এবারের সফরকে অত্যন্ত সফল হিসেবে বর্ণনা করেছেন। কারণ তিনি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এবং শিক্ষামন্ত্রী ডা: দীপু মনির সাথে স্বাস্থ্য ও শিক্ষা খাতে দুই দেশের মধ্যে সহযোগিতার বিষয়ে আলোচনা করেছেন।
 
ফয়সাল নাসিম বলেন, বৈঠকের ফলাফল খুবই ইতিবাচক।
 
এ সময় মালদ্বীপের স্বাস্থ্যমন্ত্রী আহমেদ নাসিম, উচ্চশিক্ষামন্ত্রী ড. ইব্রাহিম হাসান, বাংলাদেশে নিযুক্ত হাইকমিশনার শিরুজিমাথ সমীর এবং বাংলাদেশের প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

জাতীয় এর আরো খবর