২০৪ ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ সোমবার

সোমবার দেশের ২০৪ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ করা হবে। একইদিনে লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনের উপ-নির্বাচনের এবং ঝালকাঠি সদর ও দিনাজপুরের সেতাবগঞ্জ পৌরসভায় ভোট নেওয়া হবে। সকাল ৮টা থেকে একটানা ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
 
এরই মধ্যে এসব এলাকায় সুষ্ঠু, অবাধ ও শান্তিপূর্ণ ভোটগ্রহণের সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে নির্বাচন কমিশনের (ইসি) পক্ষ থেকে জানানো হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী নির্বাচনী এলাকায় টহল শুরু করেছে। এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে ভোটগ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।
 
প্রথম ধাপে দেশের ৩৬৭টি ইউপিতে ভোটগ্রহণের সিদ্ধান্ত হলেও করোনার উচ্চ সংক্রমণের কারণে খুলনা বিভাগের সবগুলোসহ চট্টগ্রাম, কক্সবাজার এবং নোয়াখালী জেলার ইউনিয়ন পরিষদের ভোট স্থগিত করা হয়। গত ১০ জুন নির্বাচন কমিশন জরুরি সভায় দেশের ১৬৩ ইউপির ভোট স্থগিত করা হয়। ওই সময় করোনা সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণ বিবেচনায় নিয়ে বরিশাল বিভাগের ১৭৩টি ইউপি, নরসিংদী জেলার ২টি, গাজীপুর জেলার ৬টি, মাদারীপুরের ১৩টি, সুনামগঞ্জের ২টি, লক্ষ্মীপুরের ৬টি এবং রংপুর ও বগুড়ার একটি করে ইউপিতে ভোট হবে।
 
২০৪ টি ইউনিয়ন পরিষদের মধ্যে ২০টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) ভোটগ্রহণ হবে। লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচন এবং পৌরসভা দুটির ভোটগ্রহণ ইভিএমে হবে। ইসি সূত্র জানায়, লক্ষ্মীপুর-২ আসনের উপ-নির্বাচনের জন্য র‌্যাবের ১০টি টিম, বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৮ প্লাটুন সদস্য, প্রতি ৩ ইউনিয়নের জন্য পুলিশের একটি স্ট্রাইকিং ফোর্স দায়িত্ব পালন করছে।
 
দুটি পৌরসভার প্রতিটির জন্য র‌্যাবের দুটি, দুই প্লাটুন বিজিবি এবং পুলিশের স্ট্রাইকিং ফোর্স মোতায়েন করা হয়েছে। ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রতি ইউপিতে পুলিশের ১টি মোবাইল টিম, প্রতিটি ইউনিয়নের জন্য পুলিশের ১টি স্ট্রাইকিং ফোর্স, প্রতি উপজেলার জন্য র‌্যাবের ২টি টিম ও ৩ প্লাটুন করে বিজিবি মোতায়েন করা হয়েছে। এছাড়াও ঝুঁকিপূর্ণ বিবেচনা করে মাদারীপুর, গাজীপুর ও নরসিংদীতে অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে।

জাতীয় এর আরো খবর