অংশগ্রহণমূলক সরকার গঠনের কথা বলল ইরান, রাশিয়া, চীন ও পাকিস্তান

আফগানিস্তানে একটি অংশগ্রহণমূলক সরকার গঠনের জন্য তালেবানের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান, পাকিস্তান, চীন ও রাশিয়া। এ দেশগুলো বলেছে, আফগানিস্তানে এমন সরকার গঠন হওয়া উচিত যাতে সব নৃ-গোষ্ঠীর প্রতিনিধিত্ব থাকে।
 
তাজিকিস্তানের রাজধানীর দুশানবেতে অনুষ্ঠানরত সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনের অবকাশে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী আলাদা এক বৈঠকে বসেন এবং সেখান থেকে তারা সম্মিলিতভাবে এই আহ্বান জানান। সাংহাই সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইবরাহিম রায়িসি যোগ দিচ্ছেন এবং তার সঙ্গী হিসেবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ান।
 
বৈঠকে চার মন্ত্রী সন্ত্রাস ও মাদকমুক্ত আফগানিস্তান গঠনের ওপর জোর দেন যাতে তালেবান শাসিত এই দেশটি প্রতিবেশীদের জন্য কোন ঝুঁকি সৃষ্টি না করে।
 
মার্কিন সেনা প্রত্যাহারের মধ্যে গত ১৫ আগস্ট তালেবান যোদ্ধারা আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করে। শুরু থেকেই ইরান, পাকিস্তান, চীন ও রাশিয়া আফগানিস্তানকে কেন্দ্র করে একটি ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ করেছে এবং দেশটি যাতে প্রতিনিধিত্বমূলক সরকারের মাধ্যমে পরিচালিত হয় তার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আফগানিস্তানের পুনর্গঠনে এসব দেশ এরইমধ্যে নানা ধরনের সহযোগিতা দেয়া শুরু করেছে এবং ধারণা করা হচ্ছে- আফগানিস্তানের ঘনিষ্ঠ মিত্র হিসেবে এসব দেশ বিশেষ ভূমিকা রাখবে।

আন্তর্জাতিক এর আরো খবর