বিশ্বের প্রথম দেশ হিসেবে বিটকয়েনকে বৈধতা দিল এল সালভাদর

ব্যবসায়িক কাজে ব্যবহারের জন্য বিটকয়েনকে বিশ্বের প্রথম দেশ হিসেবে বৈধতা দিয়েছে মধ্য-আমেরিকার দেশ এল সালভাদর। মঙ্গলবার শেষ বিকেলে দেশটির জাতীয় পরিষদে অধিকাংশ আইনপ্রণেতা প্রস্তাবটির পক্ষে ভোট দেন।
 
 
এর আগে দেশটির প্রেসিডেন্ট নায়িব বুকেলে ‘বিটকয়েন ২০২১’ সম্মেলনে জানান, ডিজিটাল ওয়ালেট সেবাদাতা প্রতিষ্ঠান স্ট্রাইকের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে বিটকয়েনের মাধ্যমে নিজ দেশের আধুনিক আর্থিক অবকাঠামো তৈরি করতে চান তিনি। বৈধ মুদ্রা হিসেবে একে প্রচলনের জন্য কংগ্রেসে তিনিই বিল উত্থাপন করেন। খবর দ্য গার্ডিয়ান ও রয়টার্সের।
 
প্রেসিডেন্ট নায়িব বুকেলে জানান, বিটকয়েনের ব্যবহার সাধারণ মানুষের জন্য ঝুঁকির কারণ হবে না। কারণ এটি ‘ঐচ্ছিক’ থাকবে। আগামী ৯০ দিনের মধ্যে বৈধ টেন্ডার হিসেবে এর ব্যবহার শুরু হবে।
 
 
দেশটির শতকরা ৭০ ভাগ মানুষেরই ব্যাংক অ্যাকাউন্ট নেই। তারা দেশটির অর্থনৈতিক ব্যবস্থার সঙ্গেও যুক্ত না। তাই বিটকয়েনকে বৈধতা দিয়ে এই ৭০ ভাগ জনগণকে অর্থনীতিতে যুক্ত করতে চাইছেন প্রেসিডেন্ট বুকেলে।
 
বিটকয়েন এক ধরনের ভার্চুয়াল সম্পদ, অর্থনীতির সঙ্গে যার সরাসরি কোনো যুক্ততা নেই। গত কয়েক বছরে এই মুদ্রার দরে বড় ধরনের ওঠানামা হয়েছে। বর্তমানে বিশ্বের অনেক দেশের কেন্দ্রীয় ব্যাংকই নিজস্ব ডিজিটাল মুদ্রা চালুর সম্ভাব্যতা খতিয়ে দেখছে।

আন্তর্জাতিক এর আরো খবর