একটি বিচ্ছেদ মিলিয়ন ডলারের প্রশ্ন

বিল গেটস ও মেলিন্ডা গেটস গত সোমবার রাতে বিবাহ বিচ্ছেদের ঘোষণা দেওয়ার আগেই তাদের সম্পত্তি কীভাবে ভাগ করবেন সে বিষয়ে একমত হয়েছেন বলে জানিয়েছে বিবিসি।
 
মঙ্গলবার দিবাগত রাতে মার্কিন সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানায়, ২৭ বছর ধরে একসঙ্গে থাকা এই দম্পতি তাদের সম্পত্তি বিভাজনের জন্য একটি ‘বিচ্ছেদ চুক্তি’তে স্বাক্ষর করেছেন।
 
কিন্তু, ১৯৯৪ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার আগে তারা কোনো ‘প্রাক-বিবাহ’ চুক্তিতে সই করেননি।
 
১৯৮০’র দশকের শেষের দিকে মেলিন্ডা মাইক্রোসফটে যোগদানের পর বিল গেটসের সঙ্গে তার পরিচয় হয়। এই দম্পতির তিন সন্তান রয়েছে।
 
বিল গেটস ও মেলিন্ডা গেটস মিলে দাতব্য প্রতিষ্ঠান ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ গড়ে তোলেন। এ ফাউন্ডেশন বিশ্বের বিভিন্ন দেশে কাজ করছে।
 
বিবাহ বিচ্ছেদ চূড়ান্ত হলেও তারা এই ফাউন্ডেশনে একসঙ্গে কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।
 
ফোর্বস সাময়িকীর মতে, বিল গেটস (৬৪) বর্তমানে বিশ্বের চতুর্থ শীর্ষ ধনী। তার সম্পদের পরিমাণ প্রায় ১২৪ বিলিয়ন মার্কিন ডলার।
 
১৯৭০’র দশকে মাইক্রোসফট প্রতিষ্ঠার মাধ্যমে তিনি অগাধ সম্পদের মালিক হন। মাইক্রোসফট বর্তমানে বিশ্বের সবচেয়ে বড় সফটওয়ার প্রতিষ্ঠান।
 
ওয়াশিংটন, ফ্লোরিডা ও ওয়াইমিংয়ে এই দম্পতির মিলিয়ন মিলিয়ন ডলারের সম্পত্তি আছে বলে ধারণা করা হচ্ছে। তাদের প্রধান বাসস্থানটি ওয়াশিংটনের মেদিনার একটি লেকের ধারে অবস্থিত, যার মূল্য কমপক্ষে ১২৭ মিলিয়ন ডলার বলে জানা গেছে।
 
টিএমজেড’র ওয়েবসাইট ও আরও কয়েকটি মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সোমবার সিয়াটলের এক আদালতে বিল ও মেলিন্ডা বিবাহ বিচ্ছেদের আবেদন করেন। 
 
আবেদনে বলা হয়েছে, ‘এই বিয়েটি অপ্রত্যাশিতভাবে ভেঙে গেছে। আদালতকে আমাদের বিবাহ ভেঙে দেওয়ার অনুরোধ করছি।’
 
এতে আরও বলা হয়, ‘বিচ্ছেদ চুক্তিতে বর্ণিত হিসাব অনুযায়ী আমাদের সম্পত্তি ও ব্যবসার অংশীদারিত্ব ভাগ করা উচিত।’
 
তবে, বিল গেটস ও মেলিন্ডা গেটসের বিচ্ছেদ চুক্তির বিষয়বস্তু এখন পর্যন্ত প্রকাশ্যে আসেনি।