এবার যুক্তরাষ্ট্রে যাচ্ছে ‘রিকশা গার্ল’

জনপ্রিয় নির্মাতা অমিতাভ রেজা চৌধুরীর দ্বিতীয় সিনেমা ‘রিকশা গার্ল’র প্রিমিয়ার হয়েছিল দক্ষিণ আফ্রিকার ডারবান ইন্টারন্যাশনাল চলচ্চিত্র উৎসবে। এবার সিনেমাটি যাচ্ছে উত্তর আমেরিকা সফরে। এমনটাই জানালেন ‘আয়নাবাজি’খ্যাত এই নির্মাতা।
 
তিনি জানান, এ বছর মিল ভ্যালি চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে ‘রিকশা গার্ল’ সিনেমাটির উত্তর আমেরিকা সফর। এটি এই সিনেমার দ্বিতীয় আন্তর্জাতিক সফর। মিল ভ্যালি চলচ্চিত্র উৎসব মূলত উত্তর আমেরিকার উপকূলীয় অঞ্চলের একটি বুটিক চলচ্চিত্র উৎসব।
 
‘রিকশা গার্ল’ সিনেমাটি নির্মাণের সঙ্গে সংশ্লিষ্টদের জন্য মিল ভ্যালি চলচ্চিত্র উৎসব বেশ গুরুত্বপূর্ণ। কারণ ঔপন্যাসিক মিতালি পারকিন্স লিখিত ‘রিকশা গার্ল’ উপন্যাসিকাটি উত্তর আমেরিকায় বিপুল ভাবে সমাদৃত। ফলে এ অঞ্চলের দর্শকগোষ্ঠী উপন্যাসিকাটি থেকে নির্মিত সিনেমাটি দেখার অপেক্ষায় আছেন বহুদিন ধরেই। এ কারণেই এটি নির্মাণের সময় প্রযোজক এরিক জে এডামস্ তার দর্শকগোষ্ঠীকে বিশেষভাবে মাথায় রেখেছিলেন।
 
সেই দর্শকগোষ্ঠীর কথা চিন্তা করেই সিনেমাটি বাংলাদেশী প্রেক্ষাপটে নির্মিত হলেও এর সংলাপ বহুলাংশে ইংরেজি। এর আগে ‘রিকশা গার্ল’ দক্ষিণ আফ্রিকার চলচ্চিত্র উৎসবে সফর করেছে। শিগগিরই শুরু হতে যাচ্ছে সিনেমাটির ইউরোপ যাত্রা। ‘রিকশা গার্ল’র আন্তর্জাতিক এই সফর সফল করার নেপথ্যে রয়েছেন সিনেমার কলাকুশলী ও অভিনেতা অভিনেত্রীবৃন্দ। তাদের সকলকে ‘রিকশা গার্ল’র পক্ষ থেকে অশেষ অভিনন্দন।
 
‘রিকশা গার্ল’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন নভেরা চৌধুরী। এছাড়া অভিনয় করছেন চম্পা, মোমেনা চৌধুরী, নরেশ ভুঁইয়া, নাসির উদ্দিন খান, অ্যালেন শুভ্র, রূপকথা, অশোক বেপারী, সিয়াম আহমেদ প্রমুখ। ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের লেখিকা মিতালি পারকিন্সের লেখা ‘রিকশা গার্ল’ অবলম্বনে চিত্রনাট্য তৈরি করেছেন নাসিফ আমীন।