মালয়েশিয়ার শ্রমবাজার খুলতে চুক্তি হবে আজ

দীর্ঘ তিন বছর পর বাংলাদেশের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খুলতে আবারও চুক্তি হবে আজ। এ নিয়ে দেশটির সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করতে শনিবার রাতেই মালয়েশিয়া গেছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। এর আগে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠানে তিনি এ চুক্তির কথা জানান।
 
জানা গেছে, এমওইউ সইয়ের পরপরই মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগ শুরু হবে এবং কেবিনেট এবার সব খাতেই বিদেশি কর্মী নিয়োগে সম্মত হয়েছে। এর মধ্যে আছে বৃক্ষরোপণ, কৃষি, নির্মাণ, সেবা, খনি ও গৃহকর্মসহ আরও কয়েকটি খাত। এ ছাড়া নিয়োগকর্তার ঝামেলা থেকে মুক্তি দিতে মন্ত্রিসভা আগামী ১ জানুয়ারি থেকে বহুস্তরীয় লেভি বাস্তবায়ন স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। করোনা মহামারির কারণে প্রায় দুই বছর সব বিদেশি কর্মী নিয়োগ বন্ধ রেখেছিল মালয়েশিয়া। তবে বাংলাদেশি কর্মী নিয়োগ বন্ধ আছে প্রায় তিন বছর ধরে।
 
মালয়েশিয়ায় কর্মী নিয়োগের ক্ষেত্রে সিন্ডিকেট বাণিজ্য বন্ধ করে মাহাথির মোহাম্মদের সরকার ২০১৮ সালে বাংলাদেশি কর্মী নিয়োগ বন্ধ করে দিয়েছিল। এ নিয়ে গত কিছুদিন ধরে দু'পক্ষের মধ্যে কূটনৈতিক পর্যায়ে আলোচনা চলছিল। শেষ পর্যন্ত মালয়েশিয়া সরকার কর্মী নিয়োগে রাজি হওয়ায় বাংলাদেশি কর্মীদের জন্য অচলাবস্থার অবসান হওয়ার সম্ভাবনা তৈরি হয়।

প্রবাস খবর এর আরো খবর