বিআরটিএ ঘেরাও করবে শিক্ষার্থীরা

সড়ক নিরাপদ করার নয় দফা দাবি আদায়ে টানা পঞ্চম দিনের মতো রাস্তায় নেমে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। সোমবার বেলা ১২টার কিছু আগে রাজধানীর নীলক্ষেত মোড়ে বিক্ষোভ শুরু করে বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ কলেজের শিক্ষার্থীরা। আধঘণ্টা পর তারা সরে যায়। এছাড়া রাজধানীর শান্তিনগর মোড়ে এক ঘণ্টার বেশি সময় অবস্থান করে বিক্ষোভ করেছে তিনটি কলেজের শিক্ষার্থীরা।
 
নিরাপদ সড়কের দাবিতে ২০১৮ সালে শিক্ষার্থীদের নজিরবিহীন আন্দোলনে যে নয় দফা দাবি ছিল ময়লার ট্রাকের ধাক্কায় নটরডেম কলেজ শিক্ষার্থী নাইম হাসানের মৃত্যুর পর সেই একই দাবি পূরণে মঙ্গলবার পর্যন্ত সময় দেয়া হয়। বেধে দেয়া সময়ের মধ্যে এসব দাবি আদায়ে নীলক্ষেত মোড়ে বিক্ষোভরত শিক্ষার্থীরা মঙ্গলবার সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ভবনে অবস্থান ধর্মঘট পালনের ঘোষণা দেয়।
 
টানা এই আন্দোলনে মধ্যে শিক্ষার্থীরা গত কয়কদিনে বারবার জানিয়ে আসছে, দাবি পূরণ করে প্রজ্ঞাপন জারি করা না হলে মঙ্গলবার দুপুরে রাজধানীর সব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে তারা বিআরটিএ কার্যালয় ঘেরাও করবে।
 
রমনা বিভাগের অতিরিক্ত উপকমিশনার শাহেন শাহ বলেন, ‘কলেজের কিছু শিক্ষার্থী নীলক্ষেত মোড়ে এসেছিল। তবে দুপুর সাড়ে ১২টার দিকে তাদের বুঝিয়ে সেখান থেকে সরিয়ে দেয়া হয়েছে।’
 
শিক্ষার্থীদের বিক্ষোভে কিছু সময়ের জন্য যান চলাচল বন্ধ থাকলেও এর পর থেকে স্বাভাবিক হয়ে যায় বলে জানান নিউমার্কেট থানার ওসি স. ম. কাইয়ুম।
 
ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। এর পর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেয়ার দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা।
 
বুধবার সড়কে সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজ শিক্ষার্থী নাঈমের মৃত্যুর পর সেই আন্দোলন আরো গতি পায়। টানা পাঁচ দিন তাদের বিক্ষোভ-অবরোধে রাজধানী ঢাকা কার্যত অচল হয়ে পড়ে।
 
সোমবারও বেলা ১২টা থেকে শান্তিনগর মোড়ে বিক্ষোভ শুরু করে হাবিবুল্লাহ বাহার, উইলস লিটলফ্লাওয়ার এবং রাজারবাগ পুলিশ লাইন্স কলেজের শিক্ষার্থীরা।
 
পল্টন থানার ওসি মোঃ সালাহউদ্দিন মিয়া বলেন, ‘শিক্ষার্থীরা শান্তিনগর মোড়ে ঘণ্টাখানেকের মত অবস্থান করে দুপুর দেড়টার কিছুক্ষণ আগে সেখান থেকে সরে যায়।’
 
এসময় রাস্তায় কিছুটা যানজট তৈরি হলেও যান চলাচল করছিল বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

রাজধানী এর আরো খবর