পথমূকাভিনয় পরিষদের দিন ব্যাপী লেকচার ওয়ার্কশপ অনুষ্ঠিত

বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের আয়োজনে অনুষ্ঠিত হল দিন ব্যাপী লেকচার ওয়ার্কশপ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার রুমে ১৬ ডিসেম্বর এ লেকচার ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়।
 
অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক সোহাগ আশরাফ, সভাপতিত্ব করেন সভাপতি রিজোয়ান রাজন। শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বাংলাদেশের প্রথম মূকাভিনয় শিল্পী বীর মুক্তিযোদ্ধা দেওয়ান মামুন। লেকচার ওয়ার্কশপটি পরিচালনা করেন নাট্য ও মূকাভিনয়জন জাহিদ রিপন। 
 
ওয়ার্কশপকে দুটি ভাগে ভাগ করা হয়। প্রথম ভাগে মূকাভিনয় ও বাঙলা মূকাভিনয়রীতি শিরোনামে বিশ্ব মূকাভিনয় ও বাঙলা মূকাভিনয়ের ইতিহাস নিয়ে বিশদ আলোচনা করা হয় এবং বাঙলা নিজস্ব রীতি নিয়ে নানাবিধ সমস্যা ও এর প্রতিকার বিষয়ক আলোচনা করা হয়। 
 
দ্বিতীয় পর্বে ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় সংস্কৃতিকর্মীর করণীয়- শিরোনামে শিল্প বিপ্লবের বিভিন্ন ধাপ বিশ্লেষণ করা হয়। আগামীদিনে মূকাভিনয় জভাবে ৪র্থ শিল্প বিপ্লবেরর উপযোগী হয়ে বিপুলসংখ্যক মানুষের কাছে সহজে পৌঁছানো যায় তার কলাকৌশল রপ্ত করার এখনই সময় বলে জাহিদ রিপন অভিমত প্রদান করেন।
 
উক্ত লেকচার ওয়ার্কশপে উপস্থিত ছিলেন, বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের নির্বাহী সদস্য জোয়েনা শবনম, বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের সহ-সভাপতি ফজলে রাব্বি সুকর্ণ, সাংগঠনিক সম্পাদক উজ্জ্বল উচ্ছ্বাস, অর্থ সম্পাদক এডভোকেট শিশির শিকদার, প্রচার সম্পাদক রাকিবুল ইসলাম, তথ্য-গবেষণা-দপ্তর সম্পাদক নাদিম মোড়ল। 
 
অংশগ্রহণকারী দলসমূহের মধ্যে ছিল- স্বপ্নদল, প্যান্টোমাইম মুভমেন্ট, বাংলাদেশ হুদা মাইম ক্লাব, মনন মাইম থিয়েটার, গোল্লাছুট, অনুস্বর, লোকনাট্যদল ও প্রদীপ্ত প্যান্টোমাইমের সদস্যবৃন্দ।
এদিকে সংগঠনের পক্ষ থেকে ১৭ ডিসেম্বর আয়োজন করা হয়েছে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে প্রতিবাদে বিক্ষোভে, অবিচল মূকাভিন প্রদর্শনী। এদিন বিকাল ৪টায় শিল্পকলার জাতীয় নাট্যশালার বহিরাঙ্গণ প্রঙ্গনে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত বেশ কয়েকটি মূকাভিনয় সংগঠনের অংশগ্রহণে প্রদশিত হবে মূকাভিনয়।
 

শিল্প ও সাহিত্য এর আরো খবর