পেলেকে ছাড়িয়ে গেলেন রোনালদো

আগামী ফেব্রুয়ারিতে ৩৬তম জন্মদিনের কেক কাটবেন ক্রিস্টিয়ানো রোনালদো। বয়স বাড়লেও পায়ে ধার কমেনি পর্তুগিজ সুপারস্টারের। পাঁচবারের বর্ষসেরা ফুটবলার রোববার রাতে ইতালিয়ান সিরি আ’য় করেছেন জোড়া গোল। উদিনেসের বিপক্ষে ক্যারিয়ারের ৭৫৭ এবং ৭৫৮ নম্বর গোল করতেই ছাড়িয়ে গেলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে। জাতীয় দল এবং ক্লাব মিলিয়ে সর্বকালের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা এখন রোনালদো।
 
১৯৫৬ থেকে ১৯৭৭ পর্যন্ত জাতীয় দল, ব্রাজিলিয়ান ক্লাব সান্তোস এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক কসমসের হয়ে খেলেছেন পেলে। ২১ বছরের পেশাদার ক্যারিয়ারে ৭৫৭ গোল করেছিলেন ব্রাজিলকে হ্যাটট্রিক বিশ্বকাপ জেতানো সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলার।
 
পেলেকে ছাড়িয়ে যেতে রোনালদোর লেগেছে ১৯ মৌসুম। পর্তুগিজ ক্লাব স্পোর্টিং ক্লাব লিসবনের হয়ে ২০০২ সালে সিনিয়র ক্যারিয়ারের প্রথম গোল করেন রোনালদো। ক্লাব ক্যারিয়ারে সেরা সময় তিনি কাটিয়েছেন রিয়াল মাদ্রিদে।
 
৪৩৮ ম্যাচে ৪৫০ গোল করে রিয়ালের সর্বোচ্চ গোলদাতাও তিনি। স্পোর্টিং লিসবন, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে রোনালদোর মোট গোল ৬৫৬। জাতীয় দলের হয়েও গোলের বন্যা বইয়েছেন। পর্তুগালের জার্সিতে ১২০ ম্যাচে ১০২ গোল তার। জাতীয় দলের হয়ে সবচেয়ে বেশি গোল করা ইরানের আলী দাইয়ির চেয়ে সাত গোল পেছনে রয়েছেন রোনালদো।
 
ক্লাব ও জাতীয় দল মিলিয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতা চেক প্রজাতন্ত্রের জোসেফ বিকান (৭৫৯)। এই কিংবদন্তি স্ট্রাইকারকে পেছনে ফেলতে আর দুই গোল চাই রোনালদোর। আগামী বৃহস্পতিবারই সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসন নিজের করে নেয়ার সুযোগ তার। সেদিন ইতালিয়ান সিরি আ’য় এসি মিলানের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচ জুভেন্টাসের।
 
সর্বোচ্চ গোলদাতার দৌড়ে চতুর্থ স্থানে লিওনেল মেসি। বার্সেলোনা ও আর্জেন্টিনার হয়ে ছয়বারের বর্ষসেরা তারকার গোল ৭৪২টি।

সর্বশেষ সংবাদ