১৫ বছরে আর্জেন্টিনার প্রথম জয়

সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার ৬৫০ মিটার উচ্চতায় খেলে মরণফাঁদ লা পাজ থেকে যেনো জয় নিয়ে বেঁচে ফিরেছে আর্জেন্টিনা। তাও গত ১৫ বছরের ইতিহাসে এটি প্রথম জয়। সর্বশেষ জয় পেয়েছিল ২০০৫ সালে। কাতার বিশ্বকাপের বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে শেষ পর্যন্ত বলিভিয়াকে ২-১ গোলের ব্যবধানে হারান লিওনেল মেসিরা। দুবার বিশ্বকাপজয়ী দেশটির হয়ে দুই অর্ধে দুই গোল করেন লাউতারো মার্টিনেজ ও হোয়াকেন কোরেয়া।
 
সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় সাড়ে তিন হাজার মিটার উচ্চতায় অবস্থিত লা পাজে ঠিক মতো শ্বাসও নেওয়া যায় না। তাইতো বিমানবন্দর থেকে টিম হোটেলে যাওয়ার সময়ও কৃত্রিম অক্সিজেন ব্যবহার শুরু করেন খেলোয়াড়রা।  বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত ২টায় বলিভিয়ার রাজধানী লা পাজের অলিম্পিক স্টেডিয়ামে খেলতে নামে আর্জেন্টিনা।
 
ম্যাচে গোলের সূচনা করে স্বাগতিক বলিভিয়া। ২৪ মিনিটের সময় দুর্দান্ত  হেডে গোল করে বলিভিয়াকে এগিয়ে দেন মার্সেলো মার্টিনস। বিরতিতে যাওয়ার ঠিক আগ মুহুর্তে বলিভিয়ানদের এক ভুলে ম্যাচে সমতায় ফেরে লিওনেল স্কালোনির দল। বলিভিয়ান ডিফেন্ডারের শট মার্টিনিজের গায়ে লেগে ঢুকে যায় তাদেরই গোলবারে।
 
দ্বিতীয়ার্ধে ফিরে গোলের দেখা পাচ্ছিল না কোনো দলই। ঠিক ৭৯ মিনিটের সময় বদলি খেলোয়াড় হিসেবে নামা হোয়াকেন কোরেরা জয়সূচক গোল দিয়ে দলকে এগিয়ে দেন। এরপর বহু চেষ্টা করেও দলকে সমতায় ফেরাতে পারেনি বলিভিয়া। প্রথম গোল দেওয়া মার্টিনেজের সহায়তায় কোরেয়ার বামপায়ের দুর্দান্ত শট লক্ষ্যভ্রষ্ট না হয়ে সরাসরি জড়ায় বলিভিয়ার জালে।
 
২০০৫ সালের পর এতদিন পর্যন্ত লা পাজের মাঠে জয়ই পায়নি আর্জেন্টিনা। ২০০৯ সালে ৬-১ গোলে হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয় আলবিসেলেস্তেদের। এরপর আরও দুইবার বিশ্বকাপ বাছাইয়ে বলিভিয়ার মাঠে গিয়ে একবার ড্র আর সবশেষ ২০১৭ সালে ২-০ গোলে হেরে এসেছে আর্জেন্টিনা। দলের সেরা তারকা মেসি এই মাঠে খেলতে গিয়ে একবার বমিও করেন। আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনির মনে ভয় ছিল খেলার আগে। তিনি বলেই দিয়েছিলেন এখানে খেলার কোনো জাদুমন্ত্র নেই। স্কালোনি বলেন, 'এই উচ্চতায় ফুটবল খেলার কোনো জাদুমন্ত্র নেই। এ কারণেই আমরা আগে থেকে কিছু সতর্কতা অবলম্বন করেছি।'
 
এই জয়ের মধ্যে লাতিন আমেরিকা অঞ্চলে বিশ্বকাপ বাছাইপর্বে শীর্ষে উঠে আসে আর্জেন্টিনা। দুই ম্যাচে দেশটির পয়েন্ট ছয়। তারপরেই এক ম্যাচে তিন পয়েন্ট নিয়ে অবস্থান করছে ব্রাজিল। তবে বুধবার ভোরে  পেরুর বিপক্ষে জিতে গেলে গোল ব্যবধানে এগিয়ে থেকে ব্রাজিল আবারও শীর্ষে উঠে যাবে।

সর্বশেষ সংবাদ

খেলা এর আরো খবর