ফরাসি ওপেন জিতে ফেদেরারের পাশে নাদাল

ক্লে কোর্টের রাজা বলা হয় তাকে। আর কেন বলা হয় তা আরও একবার বুঝিয়ে দিলেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল। ফরাসি ওপেনের ফাইনালে বিশ্বের এক নম্বর বাছাই সার্বিয়ান নোভাক জোকোভিচকে রীতিমতো উড়িয়ে দিয়েই চ্যাম্পিয়ন হয়েছেন। তাতে রজার ফেদেরারের ২০ গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডে ভাগ বসালেন এ স্প্যানিশ তারকা।
 
এদিন রোলাঁ গারোঁয় শুরু থেকেই আগ্রাসী মেজাজে ছিলেন নাদাল। ম্যাচের প্রথম গেমেই সার্ভিস ব্রেক করেছেন। জিতেছেন পরের দুই সার্ভিস গেমও। প্রথম সেটে তাই দাপুটে এক জন। ব্যবধান ৬-০। দ্বিতীয় সেটে ৬-২। লড়াই যা হলো তৃতীয় সেটে। তাও ৭-৫ গেমে জিতে ফরাসি ওপেনের শিরোপা ধরে রাখলেন এ তারকা। সব মিলিয়ে ২ ঘণ্টা ৪১ মিনিটেই জিতে নেন আরও একটি গ্রান্ড স্লাম।
 
এ নিয়ে টানা চতুর্থ ফরাসি ওপেন শিরোপা জিতলেন নাদাল। সবমিলিয়ে ক্লে কোর্টেই শিরোপা জিতেছেন ১৩টি। এর বাইরে ইউএস ওপেন জিতেছেন চার বার, দুটি উইম্বলডনের পাশাপাশি একটি অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন এ তারকা। তবে চলতি বছরে এটা তার প্রথম গ্রান্ড স্লাম।
 
একই দিনে অবশ্য আরও একটি রেকর্ড গড়েছেন নাদাল। ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে রোলাঁ গারোঁয় ১০০ ম্যাচ জয়ের কীর্তিও গড়েছেন এ স্প্যানিশ তারকা। অন্যদিকে চলতি বছরে এটা প্রথম হার জোকোভিচের।
 
এমন অসাধারণ জয়ের পর নাদাল বললেন, 'এখানে একটি জয়ই আমার কাছে সবকিছু। সত্যি বলতে, ২০তম গ্র্যান্ড স্ল্যাম জয় ও রজারের রেকর্ড ছোঁয়া নিয়ে ভাবছি না। আমার কাছে এটা শুধুই আরেকবার রোলাঁ গারোঁ জয়। ক্যারিয়ারে গুরুত্বপূর্ণ মুহূর্তগুলোর বেশিরভাগ এখানে কাটিয়েছি আমি। এখানে খেলতে পারাটাই আমার জন্য অনুপ্রেরণার। এই শহর ও এই কোর্টের সঙ্গে আমার যে ভালোবাসার গল্প, তা কখনও ভুলে যাওয়ার নয়।'
 
এদিন নিজের ১৮তম শিরোপার জন্য লড়াই করেছিলেন জোকোভিচ। তবে লড়াইটা যখন ক্লে কোর্টে, যেখানে একচ্ছত্র আধিপত্য বরাবরই নাদালের। তবে বিশ্বের এক নম্বর তারকার কাছ থেকে যে প্রতিদ্বন্দ্বিতাটা প্রতাশা করেছিল তার ভক্তরা, সেটা দিতে ব্যর্থ হন। যদিও আসরে সম্পূর্ণ ফিট ছিলেন না তিনি। একাধিক ম্যাচের মাঝেই চিকিৎসা নিতে দেখা গিয়েছে তাকে।

সর্বশেষ সংবাদ

খেলা এর আরো খবর