সৌরভকে আইসিসি’র সভাপতি পদে চান সাঙ্গাকারা

আন্তর্জাতিক ক্রিকেট বোর্ড- আইসিসি’র সভাপতি হিসেবে শশাঙ্ক মনোহরের মেয়াদ শেষ। নতুন সভাপতি হিসেবে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই’র বর্তমান প্রধান সৌরভ গাঙ্গুলির পক্ষে ব্যাট ধরেছেন শ্রীলঙ্কা ক্রিকেট কিংবদন্তি কুমার সাঙ্গাকারা।
 
লঙ্কার সাবেক অধিনায়কের মতে, সৌরভের ক্রিকেট জ্ঞান অসাধারণ। এছাড়া প্রশাসক হিসেবেও তার অনেক অভিজ্ঞতা। এসব কারণেই আইসিসি সভাপতির পদে টিম ইন্ডিয়ার সাবেক অধিনায়ক ‘উপযুক্ত প্রার্থী’।
 
এ ব্যাপারে ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাৎকারে মেরিলেবোন ক্রিকেট ক্লাব- এমসিসি’র বর্তমান চেয়ারম্যান সাঙ্গাকারা বলেন, “আমি মনে করি, সৌরভ নিশ্চিতভাবে পরিবর্তন আনতে পারবে। কেবল ক্রিকেটার হওয়ার কারণেই আমি দাদা’র বড় ভক্ত নই। আমি মনে করি, তার খুবই তীক্ষ্ণ ক্রিকেট জ্ঞান রয়েছে। তার হৃদয়ে ক্রিকেটের সর্বোচ্চ স্বার্থই আগে থেকে।”
 
“মানসিকতা পুরোপুরি আন্তর্জাতিক হওয়া উচিত। আমি কোথা থেকে আসছি, তা ভেবে পক্ষপাতিত্ব করা ঠিক নয়। আমি ভারতীয় বা শ্রীলঙ্কান হই বা অস্ট্রেলিয়া-ইংল্যান্ড থেকে আসি না কেন, এটা বুঝতে হবে যে, আমাকে সমস্ত ক্রিকেট খেলিয়ে দেশের স্বার্থেই কাজ করতে হবে।”
 
 
আইসিসি’র সভাপতি হিসেবে সৌরভ কাজগুলো ভালোভাবে করতে পারবে বলে দৃঢ় বিশ্বাস সাঙ্গাকারার।
 
“বিসিসিআই প্রেসিডেন্ট হওয়ার আগেই সৌরভের কাজ আমি লক্ষ্য করেছি। এমনকি, প্রশাসক হিসেবে কাজ করা ও কোচিং দেওয়ার আগেও বিশ্ব জুড়ে অনেক ক্রিকেটারদের সঙ্গে সে সম্পর্ক তৈরি করত দারুণভাবে। এমসিসি ক্রিকেট কমিটিতেও দেখেছি ওকে। আমার মনে তো কোনো সন্দেহ নেই যে, আইসিসি চেয়ারম্যান পদে সৌরভ দুর্দান্ত প্রার্থী।”
 
আইসিসি’র সভাপতি হিসেবে সৌরভকে শুধু সাঙ্গাকারাই নয় দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ও দেশটির ক্রিকেট বোর্ডের পরিচালক গ্রায়েম স্মিথও সমর্থন দিয়েছেন।