বিশ্ববাসীকে ভ্যাকসিন নিয়ে সুখবর দিল চীন

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বজুড়ে প্রতিদিন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বাড়ছেই। ভাইরাসটির শতভাগ কার্যকর কোনো প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় কিছুতেই থামানো যাচ্ছে না মৃত্যু। এদিকে চলতি বছরের শেষ দিকে ৬০ কোটি ডোজ কোভিড-১৯ এর ভ্যাকসিন উৎপাদন করার মতো বড় সুখবর দিয়েছে চীন। ইতোমধ্যে ভ্যাকসিন পেতে বেইজিংয়ের সঙ্গে অনেক দেশ চুক্তিও সেরে ফেলেছে।
 
করোনার নিজস্ব ভ্যাকসিন তৈরির ক্ষেত্রে কোনো তাড়াহুড়া না করতে ভারত বায়োটেকের প্রতি আহ্বান জানিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। ভারত বায়োটেক করোনার সম্ভাব্য টিকা কোভ্যাকসিনের তৃতীয় দফার পরীক্ষামূলক প্রয়োগ শুরুর অনুমতি চাওয়ার পর এ কথা জানাল সরকারি প্রতিষ্ঠানটি। এর আগে দ্বিতীয় দফার পরীক্ষার ফলাফল জমা দিতে বলা হয়েছে।
 
করোনার চিকিৎসায় অ্যান্টিবডি তৈরি ও অতিরিক্ত এক লাখ ডোজ প্রাপ্তি নিশ্চিত করতে ব্রিটিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে মার্কিন সরকার। চুক্তি অনুযায়ী কোম্পানিটেকে ৪৮ কোটি ৬০ লাখ ডলার অনুদান দিয়েছে ট্রাম্প প্রশাসন। খুব দ্রুত যুক্তরাষ্ট্রের নাগরিকরা ভ্যাকসিন পাবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
 
২০২১ সালের শেষ নাগাদ অন্তত ২০০ কোটি ডোজ ভ্যাকসিন উৎপাদনের কথা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রোস আধানোম গেব্রেয়াসুস। গুরুত্ব অনুসারে বিশ্বব্যাপী এসব ডোজ সরবরাহ করার কথাও জানান তিনি। তবে, সবার আগে অগ্রাধিকার পাবে স্বাস্থ্যকর্মীরা।
 
এদিকে আগামী ১৫ অক্টোবর করোনা ভাইরাসের আরও একটি ভ্যাকসিনের অনুমোদন দিচ্ছে রাশিয়া। প্রাথমিক ট্রায়াল শেষ হওয়া ভ্যাকসিনটি তৈরি করেছে সাইবেরিয়ার ভেক্টর রিসার্চ সেন্টার।
 
ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, সোমবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ৭৭ লাখ ৪০ হাজার ২২৭ জন। নতুন করে ৩ হাজার ৮৭৪ জন মারা যাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১০ লাখ ৮১ হাজার ৪০৮ জনে। সংক্রমণ থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দুই কোটি ৮৩ লাখের বেশি মানুষ।

সর্বশেষ সংবাদ

বিশেষ প্রতিবেদন এর আরো খবর