ভয়েস অব অ্যামেরিকাকে প্রধানমন্ত্রী
নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে

আগামী জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে। দেশে নির্বাচনের সুষ্ঠু পরিবেশও রয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত তিন সিটি নির্বাচন এর প্রমাণ। ভয়েস অব অ্যামেরিকাকে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে অবস্থানকালে সম্প্রতি মার্কিন এই গণমাধ্যম প্রধানমন্ত্রীর সাক্ষাৎকার নেয়। প্রধানমন্ত্রীর সাক্ষাৎকারে দেশের নির্বাচন ব্যবস্থা, উন্নয়ন, বহির্বিশ্বের সঙ্গে সম্পর্ক এসব বিষয় উঠে আসে।  

ক্ষমতা পাকাপোক্ত করার আকাঙক্ষা নেই দাবি করে প্রধানমন্ত্রী বলেন, দেশের মানুষের ভাগ্যোন্নয়নেই কাজ করে যাচ্ছেন তিনি। ক্ষমতায় থাকার আকাঙক্ষা নেই।  

জাতির জনকের দেখানো পথে উন্নয়ন করবেন এমনটা জানিয়ে তাঁর মেয়ে বলেন, বাবা যেভাবে চেয়েছিলেন ঠিক সেভাবে উন্নয়ন করে যাবো। যদি সেটা করতে পারি, তাহলে মনে হবে ওটাই হচ্ছে বাবার খুনের সবচেয়ে প্রতিশোধ নেওয়া যে। কারণ বঙ্গবন্ধুর খুনিরা বাংলাদেশ স্বাধীন-সমৃদ্ধিশালী দেশ হিসেবে ঘুরে দাঁড়াক সেটি চায়নি।

সম্প্রতি অনুষ্ঠিত তিন সিটি কর্পোরেশন নির্বাচনের উদাহরণ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, দেশের তিনটি সিটিতে (রাজশাহী, বরিশাল ও সিলেট) যে নির্বাচন হলো, সেটি যদি আপনি পর্যালোচনা করেন, তাহলে অবশ্যই আপনাকে স্বীকার করতে হবে যে, বর্তমানে নির্বাচন করার মতো সুষ্ঠু পরিবেশ দেশে আছে এবং বর্তমান নির্বাচন কমিশন সেই নির্বাচন করতে পারবে।

দেশে নির্বাচন করার মতো লেভেল প্লেয়িং ফিল্ড আছে কি-না এমন প্রশ্নের উত্তরে বাংলাদেশের সরকার প্রধান বলেন, জনগণ যখন স্বতঃস্ফূর্তভাবে ভোট দিচ্ছে, যেমন—কিছুদিন আগে তিনটা সিটি করপোরেশনের নির্বাচন হয়ে গেল, এর দুটোতে আওয়ামী লীগ জিতেছে, একটা বিএনপি জিতেছে। তো এটা কি প্রমাণ করে না যে, এখন নির্বাচন করবার মতো সুন্দর পরিবেশ আছে?

ভয়েস অব আমেরিকাকে দেওয়া সাক্ষাৎকারে দেশের নির্বাচন ব্যবস্থা এবং নির্বাচন কমিশনের সক্ষমতায় সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, সারা দেশে স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ের নির্বাচন উৎসবমুখর পরিবেশে হয়েছে। তিনি বলেন, মানুষ ভোট দিতে চায়।

সূত্র : ভয়েস অব অ্যামেরিকা।

বিশেষ প্রতিবেদন এর আরো খবর