কাটা পড়েছে কেবল
ফায়ার সার্ভিস-থানাসহ কয়েক লাখ ফোন বিকল
খবরের অন্তরালে প্রতিবেদক :

বিটিসিএলের একটি ‘কোর ক্যাবল’ কাটা পড়ে বিকল হয়ে পড়েছে ফায়ার সার্ভিস থানাসহ কয়েক লাখ ফোন। এতে দেশের দুর্ভোগে পড়েছেন গ্রাহকরা। বৃহস্পতিবার রাতে টেলিফোনের কোর ক্যাবলটি কাটা পড়ে। এ সময় মগবাজারের দিলু রোডে সিটি কর্পোরেশনের সংস্কারকাজ চলছিল। এ ঘটনার জন্য সিটি কর্পোরেশনকে দায়ী করছে বিটিসিএল।

শুক্রবার ভোর পাঁচটা থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর (০২৯৫৫৫৫৫৫) বিকল হয়ে আছে। ফলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরে কেউ যোগাযোগ করতে পারছেন না।

ফায়ার কন্ট্রোল রুমের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এনায়েত হোসেন জানান, শুক্রবার ভোর পাঁচটা পর থেকে আমাদের অফিস থেকে কোনো ফোন করা যাচ্ছে না এবং কোনো ফোনও আসছে না। বিষয়টি টের পেয়ে আমরা বিটিসিএলে খবর পাঠাই। তারা মেরামতের চেষ্টা করছেন।

এমন পরিস্থিতিতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের নিয়ন্ত্রণ কক্ষে যোগাযোগ করার জন্য ০১৭৩০৩৩৬৬৯৯ এবং ০১৭১৩০৩৮১৮২ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

দেশের যেকোনো স্থান থেকে ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের প্রধান এই টেলিফোন নম্বরটিতে ফোন করলে সরাসরি ঢাকার কন্ট্রোল রুমে ফোন আসে। সেখান থেকে দেশের সব স্টেশনে কল ট্রান্সফার করা হয় এবং প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়। শুক্রবার ভোর পাঁচটা থেকে টেলিফোন নম্বরটি বিকল থাকায় অগ্নিকাণ্ডের কোনো খবর আসছে না নিয়ন্ত্রণ কক্ষে।

ঢাকার বাইরেও কয়েকটি জেলায় ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর বন্ধ পাওয়া গেছে। রংপুর ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন অপারেটর আব্দুল্লাহ আল কাফি জানান, সকাল ৮টায় কাজে যোগ দেয়ার পর থেকেই তিনি অফিসের টিএন্ডটি সংযোগটি বিচ্ছিন্ন পান।

এছাড়াও বিটিসিএলের লাইনে কারিগরি ক্রটির কারণে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অধিকাংশ থানার কন্ট্রোল রুমের টেলিফোন নম্বর শুক্রবার সকাল থেকে বিকল হয়ে আছে। শুক্রবার সকাল থেকে থানার টেলিফোন নম্বরগুলোতে কল যাচ্ছে না এবং আসছেও না।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (লজিস্টিক) বেলালুর রহমান জানান, বিটিসিএলের মগবাজারস্থ অফিসে একটি প্রধান ক্যাবল কাটা পড়ায় শুক্রবার সকাল থেকে ডিএমপির অধিকাংশ থানা ও দফতরের কন্ট্রোল রুমের টেলিফোন নম্বরগুলো বিকল হয়ে আছে। শুক্রবার সারা দিন এই সমস্যা থাকবে বলে আমাদেরকে জানিয়েছে বিটিসিএল কর্তৃপক্ষ।

রাজধানীর বাড্ডা, ক্যান্টনমেন্ট, গুলশান, রামপুরা, শাহবাগ, ওয়ারি, খিলগাঁও ও মতিঝিল থানার কন্ট্রোল রুমের টেলিফোন নম্বরগুলো বন্ধ রয়েছে বলে জানা গেছে।

বিটিসিএলের পরিচালক (জনসংযোগ ও প্রকাশনা) মীর মোহাম্মদ মোরশেদ বলেন, সকালে মেরামতের কাজ শুরু করা হয়েছে। দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে।

বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মাহফুজ উদ্দিন আহমেদ বলেন, কোর ক্যাবলটি ক্ষতিগ্রস্ত হওয়ায় পুরো দেশে টেলিযোগাযোগে সমস্যা তৈরি হয়েছে।

সারা দেশে প্রায় ৯ লাখ ল্যান্ড ফোন গ্রাহক আছে বিটিসিএলের। তাদের অধিকাংশই সমস্যায় পড়েছেন। মেরামত শেষ হতে আরো কয়েক ঘণ্টা লাগতে পারে বলে জানান তিনি।

সর্বশেষ সংবাদ

বিজ্ঞান ও প্রযুক্তি এর আরো খবর