আজ পবিত্র শবে বরাত

আজ মঙ্গলবার, পবিত্র শবে বরাত। মহিমান্বিত রজনী। যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশসহ সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে এই রাত অতিবাহিত করবেন। এ উপলক্ষে সারাদেশে মসজিদ ও মাদ্রসাগুলোতে বিভিন্ন আয়োজন রয়েছে।

হিজরি বছর হিসেবে ১৪ শাবান দিবাগত রাত পবিত্র শবে বরাত পালন করা হয়। গত ১৭ এপ্রিল বাংলাদেশের আকাশে হিজরি ১৪৩৯ সালের শাবান মাসের চাঁদ দেখা যায়। ফলে ১৮ এপ্রিল বুধবার থেকে শাবান মাস গণনা শুরু হয়। সে হিসেবে ১ মে দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল বরাত বা শবে বরাত পালিত হবে। জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

আরবি শব্দ লাইলা অর্থ রাত। অন্যদিকে ফার্সি শব্দ শব অর্থও রাত। আর বরাত অর্থ মুক্তি বা নিষ্কৃতি। শাবান মাসের ১৪ তারিখের এ রাততে মুক্তির রাত বা নাজাতের রাত হিসেবে অভিহিত করা হয়। এ রাতে সৃষ্টিকর্তার আছে পাপ থেকে মুক্তি কামনা করে প্রার্থনা করা হয়। ধর্মপ্রাণ মুসল্লিরা এ রাতে নফল নামাজ ও কোরআন তিলাওয়াতে মগ্ন থাকেন। নিজের, পরিবারের সদস্য ও সমগ্র মুসলিম উম্মাহ’র কল্যাণ কামনায় মহান রবের দরবারে হাত তোলেন। মা-বাবাসহ মরহুম স্বজনদের কবর জিয়ারত করেন অনেকে।

পবিত্র শবে বরাত সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে ঢাকা নগরীতে আতশবাজি, পটকা ফাটানো এবং যে কোনও ধরনের বিস্ফোরক দ্রব্য বহন নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

সর্বশেষ সংবাদ