আজ একনেকে উঠছে আরও ২০টি উন্নয়ন প্রকল্প

আগামী সংসদ নির্বাচনের আগে হিড়িক পড়েছে উন্নয়ন প্রকল্প অনুমোদনের। গত মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অনুমোদন দিয়েছে ২০টি উন্নয়ন প্রকল্প। দু’দিন পরই আজ বৃহস্পতিবার একনেক উঠছে আরও ২০টি উন্নয়ন প্রকল্প।

এর মধ্যে ভৌত অবকাঠামো বিভা এবং কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের প্রকল্পই বেশি। সড়ক-মহাসড়ক উন্নয়নের প্রকল্প রয়েছে ৬টি।

এছাড়া পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আরও জানিয়েছেন, ৩০-৪০টি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় রয়েছে। গত ৫ বছরে দু’দিনের ব্যবধানে একনেক বৈঠক অনুষ্ঠিত হওয়ার ঘটনা এটাই প্রথম।

এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, নির্বাচনের সময় সাধারণত বেসরকারি বিনিয়োগকারীরা বিনিয়োগ করেন না। এ সময় সরকারি বিনিয়োগ বাড়ানো প্রয়োজন। তাছাড়া আমরা উন্নয়নের মাধ্যমে এমন পথ তৈরি করতে চাই, যাতে বেসরকারি বিনিয়োগকারীরা ওই পথেই হাঁটতে পারেন। পরিবেশ তৈরি ও অবকাঠামো উন্নয়নের মাধ্যমে তাদের বিনিয়োগ করতে উৎসাহ দেয়া হবে।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই প্রকল্প অনুমোদন এবং সংশোধন করাতে ব্যস্ত হয়ে পড়েছে মন্ত্রণালয়গুলো। ফলে প্রকল্প প্রক্রিয়াকরণের চাপে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে পরিকল্পনা কমিশনের কর্মকর্তাদের। বিশেষ করে ভৌত অবকাঠামো বিভাগ এবং এলজিইডির প্রকল্প দেখভালকারী কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের কর্মকর্তাদের ওপর চাপ বেশি।

জাতীয় এর আরো খবর