নতুন সংসদ আরো বেশি কার্যকর হবে আশা স্পিকারের

নতুন জাতীয় সংসদ আরো বেশি কার্যকর হবে বলে আশা প্রকাশ করেছেন বর্তমান সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেছেন, দশম জাতীয় সংসদ গণতন্ত্রের অগ্রযাত্রা অব্যাহত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এই সংসদ বিশ্ববাসীর কাছে গণতন্ত্র প্রতিষ্ঠায় আস্থার প্রতীক বিবেচিত হয়েছে। বিশ্বের দুটি অন্যতম গুরুত্ববহ গণতান্ত্রিক প্রতিষ্ঠান কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) ও ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)-এর সভাপতি নির্বাচিত হয়েছিলেন এই সংসদেরই দুজন সদস্য, যা বিশ্বদরবারে বাংলাদেশের জন্য বিরল সম্মান বয়ে এনেছে। অর্জনের এই ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।
 
গতকাল মঙ্গলবার দুপুরে জাতীয় সংসদ ভবনের মিডিয়া সেন্টারে পার্লামেন্টনিউজবিডিডটকম-এর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় স্পিকার এসব কথা বলেন। 
 
পার্লামেন্টনিউজবিডিডটকম-এর সম্পাদক সাকিলা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, হুইপ শহীদুজ্জামান সরকার, তরীকত ফেডারেশনের সংসদ সদস্য এম এ আওয়াল, জাতীয় পার্টির সংসদ সদস্য মেহজাবিন মোর্শেদ, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক শাহ আলমগীর, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু জাফর সূর্য, পার্লামেন্ট জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক নিখিল ভদ্র।
 
অনুষ্ঠানে স্পিকার বলেন, তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহের যুগে সংবাদ জনগণের কাছে দ্রুততর সময়ে পৌঁছে যাচ্ছে। অনলাইন নিউজ পোর্টালগুলো এ ক্ষেত্রে ভূমিকা রাখছে। বিশেষ করে স্বচ্ছতা ও জবাবদিহির মাধ্যমে নির্বাচিত জনপ্রতিনিধিদের দায়বদ্ধতা নিশ্চিত করতে গণমাধ্যমের ভূমিকা গুরুত্বপূর্ণ।
 
জনকল্যাণে সংসদ সদস্যরা নিজ এলাকার জন্য কী কার্যক্রম গ্রহণ করছেন তা জানার অধিকার জনগণের রয়েছে উল্লেখ করে স্পিকার বলেন, গণমাধ্যমগুলো জনগণকে সে সংবাদ পৌঁছে দিতে ভূমিকা রেখে চলেছে। ভবিষ্যতে সংসদ ও সংসদ সদস্যদের কার্যক্রমকে গণমাধ্যমে আরো গুরুত্বের সঙ্গে তুলে ধারা হবে—এটাই জনগণ প্রত্যাশা করে।
 
আলোচনা শেষে স্পিকারসহ অতিথিরা কেক কেটে পার্লামেন্টনিউজবিডিডটকম-এর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন।

জাতীয় এর আরো খবর