প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজকের বাংলাদেশ বিশ্বের বুকে উন্নয়নের রোল মডেল। বিশ্ববাসী অবাক এতো অল্প সময়ে আমাদের অগ্রগতি সমৃদ্ধি দেখে। এই বাংলাদেশ স্বাধীন মহান স্থপতি জাতির পিতার স্বপ্নের।

আজ মঙ্গলবার গণভবনে সামাজিক নিরাপত্তা কর্মসূচি ও মুক্তিযোদ্ধা ভাতা ইলেক্ট্রনিক উপায়ে বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, যারা স্বাধীনতাবিরোধী ছিল, পাকিস্তানী শাসকদের পদলেহন করেছে তাঁরা কখনোই চায় বাংলাদেশ নিজের পায়ে দাঁড়াক। বাংলাদেশ স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াক। বাংলাদেশ অর্থনৈতিকভাবে, কূটনৈতিকভাবে, বানিজ্যিকভাবে এগিয়ে যাক। পচাত্তরে বঙ্গবন্ধুকে হত্যার পর থেকে ১৯৯৬ সাল পর‌্যন্ত বাংলাদেশকে পিছিয়ে দেওয়ার এই অপচেষ্টা-ষড়যন্ত্র চলে।

শেখ হাসিনা বলেন, ৯৬ সালে ক্ষমতায় এসে আমরা সব ষড়যন্ত্র-চক্রান্ত থেকে দেশকে মুক্ত করার চেষ্টা করি। ২০০১ সালে বিএনপি-জামায়াত ক্ষমতায় এসে আবার দেশকে পেছনের দিকে নিয়ে যায়।

২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এসে বাংলাদেশের মানুষের ভাগ্যেন্নয়নে কাজ শুরু করি। সেই থেকে আজ পর‌্যন্ত ধারাবাহিক প্রচেষ্টায় আমরা দেশকে মর্যাদাশীল রাষ্ট্রে পরিণত করি। আমরা দারিদ্রসীমা কমিয়ে এনেছি। দেশের প্রবৃদ্ধি বাড়িয়েছি। মানুষের ক্রয়ক্ষমতা বেড়েছে। শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা সব মিলিয়ে বাংলাদেশ দূর্বার গতিতে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ আজ বিশ্বের বুকে মর্যাদাশীল দেশ। আমরা পদ্মা সেতু নিজেদের অর্থায়নে করছি। যেটি দেশে সারাবিশ্ব আজ অবাক।

একাত্তরে মুক্তিযোদ্ধাদের অবদান স্মরণ করে বঙ্গবন্ধু কন্যা বলেন, যাদের ত্যাগে এই দেশ তাদের আমরা সম্মানিত করার চেষ্টা করছি। আমাদের মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরসূরিদের কল্যাণে নানা কর্মসূচি হাতে নিয়েছে। ভাতা দিয়ে মুক্তিযোদ্ধাদের সম্মানিত করা সম্ভব না। এই সামান্য সহায়তা দিয়ে আমরা শুধু তাদের শেষ জীবনের কষ্ট লাগব করার চেষ্টা করছি।

মুক্তিযোদ্ধাদের অবদানের কারণেই আজকের ডিজিটাল বাংলাদেশ মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধাদের যেন কষ্ট করে লাইনে দাঁড়িয়ে থেকে সরকারি সহায়তা নিতে না হয় সেজন্য এই ব্যবস্থা করেছি। এই ভাতা সরাসরি তাদের হাতে পৌছে যাবে।

অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তৃণমূলের লোকজন প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন।

জাতীয় এর আরো খবর