সম্পর্কে ভুল বোঝাবুঝি দূর করার উপায়

প্রেমের সম্পর্ক হোক আর দাম্পত্য সম্পর্কই হোক সব সম্পর্কেই একটু না একটু ভুল বোঝাবুঝি থাকবে, এটাই স্বাভাবিক। তবে অতিরিক্ত ভুল বোঝাবুঝি হলে সম্পর্ক টিকে রাখা সম্ভব হয় না। তাই সম্পর্ক থেকে ভুল বোঝাবুঝির ঝামেলা যত দূরে রাখা সম্ভব ততই আপনার জন্য মঙ্গল।

সম্পর্কে এইসব ঝামেলা থেকে মুক্তির কিছু উপায় রয়েছে। এই উপায়গুলো একটু খেয়ার করলেই সম্পর্কে মধুরতা ফিরে আসবে।

১) একে অপরকে দোষারোপ নয়

সম্পর্কে একটু আধটু ঝগড়া হতেই পারে। তাই বলে একে অপরকে এই নিয়ে দোষাদোষী করলে দুজনের মনেই বিরূপ ধারণার জন্ম হবে। এতে করে ভুল বোঝাবুঝির পরিমাণও বেড়ে যাবে এবং সম্পর্কে ফাটল ধরার সম্ভাবনা থাকবে। সম্পর্ক টিকিয়ে রাখতে তাই কখনই একে অপরকে দোষারোপ করবেন না।

২) অযাথা সন্দেহটাকে সঠিক ধরবেন না

অনেক সময় হয়তো সঙ্গীর বিভিন্ন কাজে সন্দেহ জাগতেই পারে। কিন্তু সেই সন্দেহটাকে যাচাই-বাছাই না করেই সঠিক বলে ধরে নেওয়াটা অনেক বেশি ভুল বোঝাবুঝির সৃষ্টি হবে। কারণ হতে পারে আপনার সন্দেহটা একেবারেই মিথ্যে। তাই অযথা কোনো ব্যাপারে সন্দেহ করা নিয়ে নিজের সম্পর্কে ঝামেলার সৃষ্টি করবেন না।

৩) সঙ্গীর কথা গুরুত্ব দিয়ে না শোনা

সঙ্গী যখন কোনো কথা বলেন সেটা যতোই তুচ্ছ হোক না কেন তা মনোযোগ সহকারে শোনা উচিৎ। নতুবা সম্পর্কে ভুল বোঝাবুঝি বৃদ্ধি পেয়ে যাবে। আপনার সঙ্গী আপনাকে কোনো কথা বলতে চাচ্ছেন সেটা আপনার কাছে খুব গুরুত্বপূর্ণ না হলেও হতে পারে তার কাছে অনেক গুরুত্বপূর্ণ। তাই সঙ্গীর কথা একটু গুরুত্ব দিয়ে শুনুন।

৪) অন্য কারো কথায় কান দেবেন না

তৃতীয় কারো কথা শুনে সঙ্গীকে ভুল বুঝতে যাবেন না। অন্যের কথা শুনেই সঙ্গীর সঙ্গে ঝগড়া করার মতো ভুল কাজ করবেন না। সঙ্গীকে জিজ্ঞেস করুন, সত্যিটা বুঝুন তারপর বলুন। এতে ভুল বোঝাবুঝির সমস্যা অনেকাংশে দূর হয়ে যাবে।

৫) খুব বেশি মুড পরিবর্তন নয়

সবসময় মুড একই থাকে না এটা সত্যি কথা। কিন্তু খুব দ্রুত এবং ঘন ঘন মুড পরিবর্তন হলে সম্পর্কে ভুল বোঝাবোঝির মাত্রা বেড়ে যায়। সঙ্গী ধরতেই পারেন না আপনার মুড কখন এবং কেন পরিবর্তন হয়ে গেল। এখানে সঙ্গীর ওপর মানসিক চাপ পড়ে যায়, যার ফলে সঙ্গীর প্রতি বিরক্ততা চলে আসে। তাই ঘন ঘন মুড পরিবর্তন করা ত্যাগ করুন।