ত্বকের যত্নে লেবুর ভূমিকা
খবরের অন্তরালে প্রতিবেদক :

রূপচর্চায় লেবুর ব্যবহার অনেক দিন আগে থেকেই হয়ে আসছে। রোদে পোড়া ত্বক ঠিক করতে লেবু কার্যকরী ভূমিকা পালন করে। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ভাইরাল উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। বয়সজনিত মুখের দাগ সারাতে লেবুর রস দ্রুত কাজ করে। এছাড়া, লেবুর রস ব্যবহারে মুখের ব্রণও দ্রুত কমে যায়।

ত্বকের যত্নে লেবুর ভূমিকা

লেবুতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ভাঁজ ও দাগ দূর করতে সহযোগিতা করে। এছাড়া এতে থাকা ভিটামিন-সি ব্রণ বা অ্যাকনে সৃষ্টিকারী ব্যাকটেরিয়া দূর করতে সহায়তা দেয়। লেবু হাতের কনুই, হাঁটু, পায়ের গোড়ালির ময়লা দূর করতে কার্যকরী। হাত ও পায়ের রুক্ষভাব দূর করতে লেবুর রসের সঙ্গে চালের গুড়ো মিশিয়ে হাত পায়ে লাগালে দূর হয়ে যায়।

ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে লেবুর জুড়ি নেই। সমপরিমাণ শসার রস ও লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে তুলার সাহায্যে মুখে লাগান। মিশ্রণটি মুখে লাগালে যদি জ্বলে, তবে খুব দ্রুত ধুয়ে ফেলুন। কারণ সে ক্ষেত্রে লেবু ত্বককে অতিরিক্ত শুষ্ক করে ফেলতে পারে।

ত্বকের অতিরিক্ত তেল দূর করতেও লেবুর রস উপকারী। একটি বড় লেবুর অর্ধেক অংশ কেটে রস বের করে নিয়ে তার সঙ্গে ১০ টেবিল চামচ তরল দুধ ভালোভাবে মিশিয়ে নিতে হবে। ধীরে ধীরে পুরো মুখে ম্যাসাজ করুন, ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলতে হবে। লেবু ত্বকের তেল দূর করে আর দুধ ত্বকের ময়েশ্চারাইজার ধরে রাখে। এই মিশ্রণটি চোখের চারপাশে সাবধানে লাগাতে হবে।