ওজন কমাতে চাইলে ...
খবরের অন্তরালে প্রতিবেদক :

ওজন কমাতে চাইলে খাওয়াদাওয়ার ব্যাপারে সতর্ক থাকার বিকল্প নেই। একটু অসতর্কভাবে খেলেই শরীরের মেদ বেড়ে যেতে পারে কয়েক গুণ। আর কিছু খাবার রয়েছে যেগুলোকে অতটা সমস্যার মনে না হলেও ওজন বাড়িয়ে দেয় ঠিকই। স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি জানিয়েছে এ রকম চারটি খাবারের নাম।    

১. ফ্রেঞ্চ ফ্রাই বা পটেটো চিপস

ফ্রেঞ্চ ফ্রাই বা পটেটো চিপস ফাস্ট ফুড-জাতীয় খাবার। আলুর মধ্যে থাকে উচ্চ পরিমাণ চর্বি। ভাজা আলু রক্তে সুগারের পরিমাণ বাড়িয়ে দেয়। এটি নেতিবাচক প্রভাব ফেলে ওজন কমানোর ক্ষেত্রে। এমনকি চিকেন ফ্রাই, কাটলেট এগুলোও ওজন বাড়িয়ে দিতে পারে।

২. ডায়েট সোডা

অনেকে ভাবেন, ডায়েট সোডা খেলে ওজন কমে। বিষয়টি সঠিক নয়। এর মধ্যে থাকা কৃত্রিম চিনি ক্ষুধা বাড়ায়। আর বেশি খেলে তো মেদ বাড়বেই। বিশেষজ্ঞরা বলেন, এর বদলে শুধু পানি বা লেবুর পানি খাওয়া ভালো।

৩. তৈলাক্ত পপকর্ন

পপকর্ন বেশ মজাদার স্ন্যাকস। এই জটিল কার্বোহাইড্রেট দেহে শক্তি জোগায়। এ ছাড়া এর উচ্চ পরিমাণ আঁশ ও অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের জন্য উপকারী। তবে পপকর্নে যদি তেল মেশানো থাকে তাহলে এটি কিন্তু তেমন স্বাস্থ্যকর থাকে না। কেননা এটি ওজন বাড়িয়ে তুলতে পারে। তাই খেতে হলে তেল ছাড়া পপকর্ন খান।

৪. প্রক্রিয়াজাত ফলের জুস

ফলের রস ওজন কমাতে সাহায্য করে। আর এটি বেশ পুষ্টিকরও। তবে সাধারণত প্রক্রিয়াজাত ফলের রসে পানি, ফ্লেভার ও চিনি মেশানো থাকে। এটি স্বাস্থ্যের জন্য সুখকর নয় এবং ওজনও বাড়িয়ে দেয়। তাই ফলের রস খেতে হলে ঘরে তৈরি করুন।  
খবরের অন্তরালে.কম/সো/২৪ মে ২০১৬