বাইডেনের শপথ অনুষ্ঠানকে ঘিরে নজিরবিহীন নিরাপত্তা

যুক্তরাষ্ট্রের ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে জোবাইডেন বুধবার (২০ জানুয়ারি) শপথ গ্রহণ করবেন। তার শপথ গ্রহণ অনুষ্ঠানকে ঘিরে ওয়াশিংটনডিসিতে নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
 
গত ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে তাণ্ডবের পর শপথঅনুষ্ঠানের জন্য প্রায় ২৫ হাজার ন্যাশানাল গার্ড মোতায়েন করা হয়েছে। এদের প্রত্যেকের অতীত পুঙ্খানুপুঙ্খভাবে খুঁটিয়ে দেখেছে এফবিআই।
 
ক্যাপিটলে হামলার সাফল্যে উদ্দীপ্ত হয়ে দক্ষিণপন্থীরা দেশের বিভিন্ন জায়গায় প্রতিবাদ বিক্ষোভ করতে পারেন এমন আশংকা সম্পর্কে হুঁশিয়ারি দিয়েছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআিই।
 
শপথ উপলক্ষে ওয়াশিংটনের বিশাল একটি এলাকাকে কার্যত নিশ্ছিদ্র এক দুর্গে পরিণত করা হয়েছে। একটু পরপর ব্যারিকেড, কাঁটাতারের বেড়া এবং ক্যাপিটলের চারদিকে সাত ফুট উঁচু ইস্পাতের অস্থায়ী দেয়াল দেওয়া হয়েছে।
 
প্রত্যক্ষদর্শী এবং সাংবাদিকরা বলছেন, এমনকি২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার পরও ওয়াশিংটনে এমন চেহারা দেখা যায়নি। করোনা মহামারিতে বিধি নিষেধের কারণে এবার হোয়াইটহাউসে শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রথা অনুসারে হাজার হাজার মানুষের যোগ দিচ্ছেন না।
 
এদিকে ডোনাল্ড ট্রাম্প আগেই জানিয়ে দিয়েছেন বাইডেনের শপথ অনুষ্ঠানে যোগ দেবেন না তিনি। যা দেড়শ বছরের ক্ষমতা হস্তান্তরের ইতিহাসে এই প্রথম ঘটতে চলেছে। তবে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বাইডেনের শপথ অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রয়েছে।
 
সোমবার ক্যাপিটলে একটা নিরাপত্তা হুঁশিয়ারির পর কিছুক্ষণের জন্য ক্যাপিটল বন্ধ করে দেয়া হয়। কিছু প্রত্যক্ষদর্শী কাছে একটি স্থান থেকে ধোঁয়া উঠতে দেখার খবর দেবার পর ‘চরম সতর্কতা’ হিসাবে এই পদক্ষেপ নেয়া হয়। তবে ওই আগুন ক্যাপিটল থেকে বেশ কিছুটা দূরে ছিল এবং তা জনগণের জন্য হুমকির কারণ ছিল নাবলে জানানো হয়।
 
করোনাভাইরাসে মারা যাওয়া দুই লাখ মানুষের স্মরণে ন্যাশানাল মলে আলোকিত দুই লাখ পতাকা তোলা হয়েছে।
 
অনুষ্ঠানে শপথ বাক্য পাঠ, কবিতা পাঠ এবং শ্রদ্ধা নিবেদন পর্ব ছাড়াও লেডি গাগা জাতীয় সঙ্গীত পরিবেশন করবেন এবং জেনিফার লোপেজ একটি সঙ্গীতানুষ্ঠান করবেন।
 
টম হ্যাংক্স বুধবার টেলিভিশনে এই অনুষ্ঠান লাইভ সম্প্রচার করবেন এবং বহু নামী তারকা এই অনুষ্ঠানে অংশ নেবেন।
 
বুধবার খুব সকালে ট্রাম্প এয়ার ফোর্সের বিমানে ফ্লোরিডা রওনা হবেন। সেখানে তিনি তার নিজস্ব রিসোর্টে পরবর্তী জীবন কাটাবেন। 
 
শপথের পর নতুন প্রেসিডেন্ট জো বাইডেন সপরিবারে হোয়াইট হাউজে উঠবেন। এদিন জাতির উদ্দেশে তিনি ভাষণ দেবেন। শুক্রবার ভোর সাড়ে ৫টায় (বাংলাদেশ সময়) হোয়াইট হাউজ থেকে বাইডেন-হ্যারিসকে নিয়ে ভার্চুয়াল প্যারেড ও সম্প্রচার মাধ্যমগুলো সরাসরি অনুষ্ঠান সম্প্রচার করবে।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরো খবর