ইন্দোনেশিয়ায় বিধ্বস্ত বিমানের ‘ব্ল্যাক বক্স’ উদ্ধার

ইন্দোনেশিয়ার জাভা সাগর থেকে বিধ্বস্ত হওয়া বিমানের একটি ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে।
 
মঙ্গলবার (১২ জানুয়ারি) সাগরে তল্লাশি চালিয়ে দক্ষ ডুবরি দল এটি উদ্ধার করতে সক্ষম হয়। ফ্লাইট ডাটা রেকর্ড ঘেটেই জানা যাবে ২৬ বছরের পুরনো বোয়িং ৭৩৭-৫০০ বিমানের কি পরিণতি হয়েছিল।
 
 
কর্তৃপক্ষ আশা করছে যে ব্লাক বক্সগুলি থেকে প্রাপ্ত তথ্য বিমানটি বিধ্বস্তের সম্ভাব্য কারণ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দেবে। বোয়িং ৭৩৭ সমুদ্রের ডুবে যাওয়ার সময় এতে ৬২ জন যাত্রী ছিলেন। তাদের কাউকেই জীবিত উদ্ধার সম্ভব হয়নি।
 
এর আগে, গত রোববার দেশটির জাতীয় পরিবহন নিরাপত্তা কমিটির প্রধান সোয়েরজান্তো জাহজোনো এক বিবৃতিতে বলেন, বিধ্বস্ত এসজে ১৮২ ফ্লাইটটির দুটি ব্ল্যাক বক্সের অবস্থান শনাক্ত করা হয়েছে। অন্যটি ককপিট ভয়েস রেকর্ডার। ইন্দোনেশিয়ার সামরিক বাহিনীর প্রধান হাদি জাহজান্তো বলেছেন, আমরা শীঘ্রই ব্ল্যাক বক্সগুলো পুনরুদ্ধার করতে পারব। এরপর আজ একটি ব্ল্যাক বক্স উদ্ধার করা সম্ভব হয়। অন্যটি হলো ককপিট ভয়েস রেকর্ডার।
 
উল্লেখ্য, শনিবার (৯ জানুয়ারি) স্থানীয় সময় দুপুরে রাজধানী জাকার্তা থেকে উড্ডয়ন করে শ্রীবিজয়া এয়ারের অভ্যন্তরীণ এসজে-১৮২ ফ্লাইট। উড্ডয়নের চার মিনিট পরেই নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। অভ্যন্তরীণ রুটে চলাচলকারী একটি যাত্রীবাহী বিমান জাভা সাগরে বিধ্বস্ত হয়েছে। বিমানে ৬২ আরোহীসহ ৬ ক্রু ছিলেন। এখনো নিখোঁজদের সন্ধান চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারী দল।

সর্বশেষ সংবাদ

আন্তর্জাতিক এর আরো খবর