জর্জিয়ায় ভোট বাড়ল ট্রাম্পের, তবু জয়ী বাইডেনই

যুক্তরাষ্ট্রের অন্যতম নির্বাচনী ব্যাটলগ্রাউন্ড জর্জিয়ায় ভোট পুনর্গণনাতেও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। দ্বিতীয়বার গণনাতে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের পক্ষে প্রায় দেড় হাজার ভোট বেড়েছে। তবে অঙ্গরাজ্যটির নির্বাচনে ব্যাপক জালিয়াতি বা ভোট কারচুপির কোনও ঘটনা ঘটেনি বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।
 
জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট কার্যালয়ের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, পুনর্গণনা শেষে ১২ হাজার ২৮৪ ভোটের ব্যবধানে ট্রাম্পকে হারিয়েছেন জো বাইডেন। এতে আগের ফলাফলের চেয়ে ডেমোক্র্যাট শিবিরের কিছু ভোট কমেছে, বেড়েছে রিপাবলিকানদের।
 
মার্কিন অঙ্গরাজ্যটির সেক্রেটারি অব স্টেট ব্র্যাড র‌্যাফেন্সপারগার এক বিবৃতিতে বলেছেন, জর্জিয়ার ঐতিহাসিক প্রথম রাজ্যব্যাপী নিরীক্ষা নিশ্চিত করেছে যে, নতুন সুরক্ষিত পদ্ধতিতে কাগজের ব্যালটে ভোট সঠিকভাবে গণনা করা হয়েছে এবং ফলাফল প্রকাশ করা হয়েছে।
 
তিনি বলেন, এটি আমাদের কাউন্টি এবং স্থানীয় নির্বাচন কর্মকর্তাদের কঠোর পরিশ্রমের কৃতিত্ব, যারা খুব অল্প সময়ের মধ্যে এমন গুরুত্বপূর্ণ কাজটি সম্পাদন করতে দ্রুত এগিয়ে গিয়েছিলেন।
 
স্থানীয় আইন অনুসারে শুক্রবারের মধ্যেই জর্জিয়াকে ভোটের ফলাফল জানাতে হতো।
 
জর্জিয়ায় জয় প্রসঙ্গে বাইডেনের প্রচারণা দলের যোগাযোগ কর্মকর্তা জ্যাকলিন রথেনবার্গ এক বিবৃতিতে বলেন, ভোট পুনর্গণনা শুধু এটাই নিশ্চিত করেছে, যা আমরা ইতোমধ্যেই জানি: জর্জিয়ার ভোটাররা জো বাইডেনকে তাদের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত করেছেন।
 
তিনি বলেন, জনগণের সেবার চূড়ান্ত রূপ হিসেবে এই পুনর্গণনা সম্পন্ন করতে অভূতপূর্ব পরিস্থিতিতে অতিরিক্ত সময় কাজ করায় আমরা নির্বাচনী কর্মকর্তা, স্বেচ্ছাসেবক ও কর্মীদের প্রতি কৃতজ্ঞ।
 
 
তবে জর্জিয়ায় পরাজয় এখনও স্বীকার করতে নারাজ ডোনাল্ড ট্রাম্প। তিনি টুইটারে রাজ্যটির ভোট পুনর্গণনাকে ভুয়া বলে মন্তব্য করেছেন।
 
সিএনএন জানিয়েছে, পুনর্গণনায় আগে বাদ পড়া প্রায় ৫ হাজার ৮০০ ভোট খুঁজে পাওয়া গেছে। এর মধ্যে ট্রাম্পের ঝুলিতে পড়েছে ১ হাজার ৪০০টির বেশি ভোট।
 
স্থানীয় কর্মকর্তারা এ ঘটনাকে দুর্ঘটনাজনিত মানুষের ভুল হিসেবে উল্লেখ করেছেন। তবে এটি ব্যাপক জালিয়াতির কোনও প্রমাণ নয় বলে দাবি করেছেন তারা।

আন্তর্জাতিক এর আরো খবর