আসছে সৃজিতের ফেলুদা ফেরত

ফের আসছে ফেলুদা ! তবে এবার বড়পর্দায় নয়, বরং ওয়েব সিরিজে ফেলুদাকে নিয়ে আসছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ৷ ফেলুদা সিরিজের জনপ্রিয় দুই গল্প ‘ছিন্নমস্তার অভিশাপ’ ও ‘যত কাণ্ড কাঠনমাণ্ডুকে’ই ওয়েব সিরিজে তুলে আনতে চলেছেন সৃজিত ৷

ফেলুদা ফেরত ওয়েব সিরিজের প্রযোজক নিশপাল সিং রানে ও রাজীব মেহরা ৷ সম্প্রতি এই ফেলুদা-র ওয়েব সিরিজ নিয়ে নিজের ফেসবুকে সৃজিত লেখেন, ‘আমার বহুদিনের স্বপ্নপূরণ ৷ এবার ওয়েব সিরিজে ফেলুদা ফেরত !’

শুটিং স্পটের ছবি দিয়ে সৃজিত লিখেছেন ফেলুদা ফিরলেন! ছবিতে দেখা যাচ্ছে  'ফেলুদা' টোটা রায় চৌধুরী, 'তপেশ' কল্পন মিত্র এবং 'জটায়ু' অনির্বাণ চক্রবর্তীকে। তিনজনেই যেন বইয়ের পাতা থেকে উঠে এসেছেন। ছবিতে তিনজনকে দেখে মনে হচ্ছে, সত্যজিৎ রায়ের আঁকা ছবি যেন হুবহু উঠে আসছে পর্দায়। ১৯৭৮-এর গন্ধ মেখে।

ফেলুদা চরিত্রে কাস্টিংয়ের ক্ষেত্রে অনির্বাণ ভট্টাচার্যকে প্রাথমিকভাবে ভাবা হলেও পরে টোটা রায়চৌধুরিকে প্রদোষ চন্দ্র মিটারের চরিত্রে কাস্টিং করেন সৃজিত। এবার সৃজিতের তৈরি 'ফেলুদা ফেরত' ওয়েব সিরিজটির নতুন ফেলুদার প্রথম ছবি আত্মপ্রকাশ পেল। যেখানে ফেলুদা চরিত্রে স্রষ্টা সত্যজিত রায়ের স্কেচের সঙ্গে টোটা রায়চৌধুরি অর্থাৎ নতুন ফেলুদার দারুণ মিল রয়েছে। এর আগে এই দশকে সব্যসাচী চক্রবর্তী ও অবীর চট্টোপাধ্য়ায় ফেলুদা চরিত্রে অভিনয় করেছেন।

ওয়েবে কবে আসছে ফেলুদা পরিচালক সৃজিত বা ওয়েব মাধ্যম দিনক্ষণ না জানালেও ২০২০ সালের শুরুতেই এই ওয়েবসিরিজটি মুক্তি পেতে চলেছে বলে ইঙ্গিত রয়েছে। সেই মতো সৃজিত এদিন টুইটেও লিখেছেন ২০২০তে ফেলুদার সঙ্গে দেখা হচ্ছে।

অনেকেই মনে করেছিলেন বিয়ে, হানিমুন পর্ব মিটিয়ে নতুন বছর থেকে কাজে হাত রাখবেন সৃজিত। কিন্তু বছর শেষেই তিনি তাঁর চেনা জগতে। পুরনো ছন্দে।

প্রসঙ্গত, ২০১০-এ অটোগ্রাফ ছবি দিয়ে ছবির দুনিয়ায় পরিচালক হিসেবে পথ চলা শুরু করে আগামী বছরে চলচ্চিত্র জগতে এক দশক পূর্ণ করতে চলেছেন সৃজিত। নতুন বছরে এসভিএফ ছবির খাতা খুলছে তাঁর 'বাইশে শ্রাবণ'-র সিক্যুয়েল 'দ্বিতীয় পুরুষ' দিয়ে।