৪১ ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ ঘোষণা

৪১ ও ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।
 
বুধবার পিএসসি এই দুটি পরীক্ষার সময়সূচি প্রকাশ করে বিজ্ঞপ্তি দিয়েছে।
 
আগামী ১৯ মার্চ সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হবে। ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এই পরীক্ষা হবে।
 
তার আগে আগামী ২৬ ফেব্রুয়ারি বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত শুধু ঢাকা কেন্দ্রে ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হবে।
 
দুই বিসিএসের পরীক্ষার হল, আসন ব্যবস্থা এবং পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশনাবলী যথাসময়ে কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে বলে কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে।
 
সরকারি চাকরিতে বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৬৬টি শূন্য পদে প্রার্থী নিয়োগ দিতে গত বছরের ৩০ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ৩২৩ জনসহ সাধারণ ক্যাডারে মোট ৬৪২ জন; প্রফেশনাল ও টেকিনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।
 
অপরদিকে করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে ৪২তম বিশেষ বিসিএসের মাধ্যমে মাধ্যমে দুই হাজার চিকিৎসককে সরকারি চাকরিতে নিয়োগ দেওয়া হবে।
 
৪১তম বিসিএসে অংশ নিতে পৌনে পাঁচ লাখ চাকরিপ্রার্থী আবেদন করেছেন। আর ৪২তম বিসিএসে অংশ নিতে ৩১ হাজারের বেশি আবেদন জমা পড়েছে।
 
৪২তম বিসিএসের নম্বর বণ্টন
 
পিএসসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪২তম বিশেষ বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে। ২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী এক নম্বর পাবেন। তবে ভুল উত্তর দিলে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর থেকে দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

সর্বশেষ সংবাদ

শিক্ষা এর আরো খবর