পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। তার বদলে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষার নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।
 
বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কার্যালয়ে উপাচার্যদের নিয়ে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত হয়। সভা শেষে ইউজিসির চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ প্রক্রিয়ায় অংশ না নেওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছেন নীতিনির্ধারকরা।
 
এ বিষয়ে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, ‘সমন্বিত পরীক্ষা পদ্ধতিতে যে সকল বিশ্ববিদ্যালয় আসেনি তারা চাইলে গুচ্ছ পদ্ধিতিতে আসতে পারে। সে দুয়ার খোলা আছে।’
 
এদিকে, বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষার পরই জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নেবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এমনটা জানিয়েছেন বলে গণমাধ্যমকে নিশ্চিত করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান।
 
এর আগে, গত ১১ ফেব্রুয়ারি সব উপাচার্যের সঙ্গে বৈঠক করেই ইউজিসি এ বছর থেকে সমন্বিত পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছিল। ইউজিসির পক্ষ থেকে জানানোও হয়েছিল, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এতে রাজি হয়েছে। কিন্তু পরবর্তীতে এই বিশ্ববিদ্যালয়গুলো আগের মতোই আলাদা ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত জানায়।

শিক্ষা এর আরো খবর