বিদায় ২০১৭ স্বাগত ২০১৮

মধ্যরাতে ঘড়ির কাঁটা ১২টা ছোঁয়ার সঙ্গে সঙ্গে বিদায় নিয়েছে বহু ঘটন-অঘটনের বছর ২০১৭। ভোরের সূর্যোদয় ঘটেছে নতুন আরেকটি বর্ষপরিক্রমায়। স্বাগত ২০১৮। প্রাপ্তি-অপ্রাপ্তির দোলাচলে কালের আবর্তে মহাকালের গর্ভে হারিয়ে গেলো আরো একটি বছর। নতুন স্বপ্ন আর সম্ভাবনা নিয়ে যাত্রা শুরু হচ্ছে নতুন বছরের।
মানব সভ্যতার আলোকেই একদিন মানুষ এক সেকেন্ডকে সময়ের একক হিসেবে ধরে নিয়ে তারপর মিনিট, ঘণ্টা, দিন, মাস বর্ষ শতাব্দী ইত্যাদির গণনা শুরু করে। সময় হলো অখণ্ড এক চিরন্তন গতি। সময়ের ভিতরে পৃথিবীর সকল প্রাণীর জন্ম-মৃত্যু ক্রমাগতভাবে ছুটে চলছে। সময় এবং মানুষের জীবন অবিচ্ছেদ্য। কালের যে স্রোত আমরা প্রতিনিয়ত বয়ে নিয়ে বেড়াই তা জীবনেরই অংশ। আমাদের প্রতিটি অনুভবে চিন্তার যে অনুরণন, সময় তাকে পরিক্রমণ করে। সময় কারো পক্ষপাতিত্ব করে না। আমরা তাই উন্মুক্ত সময়ের মুক্ত মানুষ হয়ে কর্মফলকে বিশ্বাস করি। কথায় আছে যৎ কর্ম তৎ ফল। মানুষ মাত্রই নিরন্তর সন্ধান করে একটি নিরাপদ আশ্রয়ের। সময়ই তাকে আবর্তিত করে। সময় এবং মানুষের জীবনকে তাই কখনোই আলাদা করা যায় না।
পুরনোকে বিদায় দিয়ে নতুনকে বরণ করে নেয়াই মানুষের সহজাত ধর্ম। আবহমান কাল ধরে মানুষ পুরাতনকে শুকনো ঝরা পাতার মতো ত্যাগ করে নতুন কুঁড়ির উদগমন হৃদয়াঙ্গম করে। ইংরেজি নতুন বছর ২০১৮ কে জানাই সাদর সম্ভাষণ। অতীতের স্বীয় ব্যর্থতার গ্লানিকে পিছনে ঠেলে দিয়ে নতুন বছরের পথ পরিক্রমণে যাত্রাকালে চেনা এ পৃথিবীটার সবার জন্যে সুখ কামনায় দৃঢ় প্রতিজ্ঞ। এক বুক অনাবিল আনন্দ সিঞ্চনে স্বাগত জানাই নতুন বছরের নবীন প্রভাতের নবীন সূর্যকে।

নতুন বছরের এই নবীন প্রভাতে প্রবাস বাংলার অগণিত পাঠক, ফেসবুক বন্ধু ও শুভানুধ্যায়ীর প্রতি রইলো শুভেচ্ছা ও অভিনন্দন।

 

সম্পাদকীয় এর আরো খবর