আজ আন্তর্জাতিক নির্যাতন বিরোধী দিবস

আজ ২৬ জুন, আন্তর্জাতিক নির্যাতনবিরোধী দিবস। জাতিসংঘ ঘোষিত দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়। জাতিসংঘ আন্তর্জাতিক নির্যাতন বিরোধী দিবসটি উৎসর্গ করেছে বিশ্বব্যাপী যারা নির্যাতনের শিকার হচ্ছে তাদের উদ্দেশে।
 
সারা বিশ্বে মানুষ যাতে নির্যাতনের শিকার না হয় তার বিভিন্ন উপায় নিয়ে আন্তর্জাতিক নির্যাতন বিরোধী দিবসে আলাপ আলোচনা হয়।
 
নির্যাতনের শিকার ব্যক্তিদের পুনর্বাসেনের জন্য গঠিত আন্তর্জাতিক পরিষদ বলছে, যারা নির্যাতনের শিকার তাদের সাহায্য করা গুরুত্বপূর্ণ। এর ফলে শুধু তারা নয় তাদের পরিবার এবং সমাজের অনেকে স্বাভাবিক জীবনযাপন করতে পারবে। নির্যাতননকারীরা যাতে জয়ী না হতে পারে সে ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করতে হবে। নির্যাতিতদের পুনর্বাসন বিষয়ক আন্তর্জাতিক পরিষদের সদর দপ্তরটি ডেনমার্কের রাজধানী কোপেনহাগেন এ অবস্থিত।
 
নির্যাতিতদের পুনর্বাসন বিষয়ক আন্তর্জাতিক পরিষদ তার কোপেনহাগেন দপ্তরে সারা বিশ্ব থেকে সংগ্রহ করা হয় বিভিন্ন অভিজ্ঞতা ও তথ্য। এগুলোর মূল্যায়ন করা হয় সেখানে। পরে এসব বাস্তবায়নের প্রচেষ্টা নেওয়া হয়।
 
দিনটি উপলক্ষে এক বিবৃতিতে মানবাধিকার সংগঠনগুলোর জোট হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ (এইচআরএফবি)  মানবাধিকার লঙ্ঘনের নানা তথ্য তুলে ধরেছে। তাদের দাবি দেশে গত বছরের (২০১৯) জানুয়ারি মাস থেকে এ বছরের ২৫ জুন পর্যন্ত বিচারবর্হিভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছে ৫৩৫ জন।