কথা সাহিত্যিক নিমাই ভট্টাচার্য আর নেই

‘মেমসাহেব’ খ্যাত বিশিষ্ট সাহিত্যিক ও সাংবাদিক নিমাই ভট্টাচার্য আজ না ফেরার দেশে চলে গেলেন। সমাপ্ত হলো বলা যায় একটা শতাব্দীর। ২৫ জুন, বৃহস্পতিবার বেলা ১২টায় নিজ বাসভবন টালিগঞ্জের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৯ বছর। অনেকদিন ধরে বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিলেন তিনি।
 
বর্তমানে তার তিন পুত্র ও দুই কন্যা জীবিত আছেন। স্ত্রী এবং আরো দুই মেয়ে আগেই ইহলোক ছেড়েছেন।
 
তার জন্ম এপার বাংলায়। যদিও অবিভক্ত ভারতে তখন এপার বাংলা ওপার বাংলা বলে কিছু ছিলো না। অবিভক্ত বাংলায় ১৯৩১ সালে তিনি জন্মগ্রহণ করেন। আমাদের দেশের বর্তমানে মাগুরা জেলার শালিখা উপজেলার শরশুনা গ্রামে জন্মগ্রহণ করেন এ বরেণ্য সাহিত্যিক।
 
দেশভাগের সময় কলকাতায় চলে আসেন। শুরু করেন সাংবাদিককতা। কলকাতায় শুরু হলেও দীর্ঘ প্রায় ২৫ টি বছর তিনি দিল্লিভিত্তিক সাংবাদিকতায় জড়িত ছিলেন। রাষ্ট্রীয় অতিথি হিসেবে ঘুরেছেনও অনেক দেশ।
 
‘‌রাজধানীর নেপথ্যে’‌ তার প্রথম বই। প্রকাশিত হয় ১৯৬৪ সালে। কিন্তু ১৯৬৩ সালে তিনি একটি উপন্যাস লিখতে শুরু করেন। লেখাটি একটি উপন্যাস কলকাতার সাপ্তাহিক ‘‌অমৃতবাজার’‌ পত্রিকায় প্রথম প্রকাশিত হয় এবং সবার উচ্ছ্বসিত প্রশংসা লাভ করে। এটি সহ তিনি মোট ৫ টি উপন্যাস লিখেছেন।
 
শেষে এসে লেখালেখিকেই তিনি পেশা হিসেবে বেছে নিয়েছিলেন। তবে তার বিখ্যাত ও জনপ্রিয় উপন্যাস ‘‌মেমসাহেব’‌ পড়েন নি এমন পাঠক খু্ঁজে পাওয়া মনে হয় দুষ্কর । কারণ ‘‌মেমসাহেব’‌ উপন্যাসই তাকে জনপ্রিয়তার চরম অবস্থানে নিয়ে যায়।
 
মেমসাহেব নিয়ে পরে সিনেমা নির্মিত হয় যেখানে উত্তম কুমার ও অর্পণা সেন অভিনয় করেন।

জন্ম ও মৃত্যু এর আরো খবর