কুমিল্লা ও চুয়াডাঙ্গায় কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদযাপন

নানা কর্মসূচীর মধ্যদিয়ে আজ শনিবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত কুমিল্লা ও চুয়াডাঙ্গায় কবির ১২০তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে।
বাসস’র কুমিল্লা সংবাদদাতা জানান, আজ সকালে কুমিল্লায় শিল্পকলা একাডেমী চত্বরে নজরুল স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়।
কুমিল্লার জেলা প্রশাসন, পুলিশ, কবি নজরুল ইন্সটিটিউট, নজরুল পরিষদ, শিল্পকলা একাডেমি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, কুমিল্লা সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে নজরুল স্মৃতি স্তম্ভে শ্রদ্ধা নিবেদন করা হয়।
জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আসাদুজ্জামান, পুলিশ প্রশাসনের পক্ষে অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন, শিল্পকলা একাডেমির পক্ষে কালচারাল অফিসার সৈয়দ মো. আয়াজ মাবুদ, কবি নজরুল ইন্সটিটিউট কুমিল্লা কেন্দ্রের পক্ষে সহকারী পরিচালক মো. আল-আমীন নজরুল স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পন করেন।
পরে কুমিল্লা টাউনহলে কবির জন্মবার্ষিকী উপলক্ষে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনাসভা, পুরষ্কার বিতরণ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় দিবসের প্রতিপাদ্য বিষয় “নজরুল চেতনায় বঙ্গবন্ধুর বাংলাদেশ” শীর্ষক মুখ্য আলোচক ছিলেন নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধুরী।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আসাদুজ্জামান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার তানভীর সালেহীন ইমন, নজরুল গবেষক অধ্যাপক শান্তিরঞ্জন ভৌমিক, অধ্যক্ষ জোহরা আনিস, অধ্যাপক আনোয়ারুল হক প্রমুখ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আদর্শ সদর উপজেলার নিবার্হী অফিসার চৌধুরী আশরাফুল আলম এবং অনুষ্ঠান পরিচালনা করেন জেলা কালচারাল অফিসার সৈয়দ মো. আয়াজ মাবুদ।
অনুষ্ঠানে নজরুল পরিষদের উদ্যোগে নজরুল গবেষক মো. আনোয়ারুল হকের লেখা ‘আমি যুগে যুগে প্রেমে ও বিপ্লবে’ শীর্ষক নজরুলের উপর প্রকাশিত গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। পরে নজরুল সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়।
এদিকে জাতীয় কবির ১২০ তম জন্মবাষির্কী উদযাপন উপলক্ষে জাতীয় কবির স্মৃতি বিজড়িত মুরাদনগর উপজেলার দৌলতপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে দুইদিনব্যাপি অনুষ্ঠানমালার আজ প্রথমদিনে শিশু-কিশোরদের সঙ্গীত, হামদ-নাত, রচনা ও আবৃত্তি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। আগামীকাল রোববার দৌলতপুরে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
বাসস’র চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, নানা আয়োজনের মধ্যদিয়ে আজ জেলায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।
এ উপলক্ষে আজ শনিবার সকাল ১০ টায় দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় কবির স্মৃতি বিজড়িত আটচালা ঘরের পার্শ্ববর্তী প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস। এসময় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।
পরে জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। দামুড়হুদা উপজেলা নির্বাহি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সৈয়দা নাফিজ সুলতানা-এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক গোপাল চন্দ্র দাস।
এদিকে, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে কবির স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

শিল্প ও সাহিত্য এর আরো খবর