নোবেল একাডেমি প্রধানের পদত্যাগ

সুইডেনের নোবেল একাডেমির প্রধান সারা দানিয়ুস যৌন কেলেঙ্কারির বিষয়টি সামলাতে ব্যর্থ হওয়ায় পদত্যাগ করেছেন। গত বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দেন সুইডেশের নোবেল একাডেমির প্রধান এই কর্তাব্যক্তি। একাডেমির সদস্যদের ইচ্ছাতেই তিনি পদত্যাগ করেছেন বলে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জানান তিনি।

গত নভেম্বরে সুইডিশ একাডেমির সদস্য ক্যাটারিনা ফ্রস্টেনসনের স্বামী জ্যাঁ ক্লদ আরনল্টের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেন ১৮ নারী। গত সপ্তাহে ফ্রস্টেনসনকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার বিপক্ষে ভোট দেয় একাডেমি। এ সিদ্ধান্তের প্রতিবাদে ১৮ সদস্যবিশিষ্ট কমিটি থেকে তিন সদস্য ক্লাস অস্টেরগ্রেন, কোজেল ইসেপমার্ক এবং পিটার ইংলুন্ড সরে দাঁড়ান। তারা পদত্যাগ করতে না পারলেও, একাডেমির কর্মকাণ্ডে অংশগ্রহণ বন্ধ রাখতে পারবেন।

বৃহস্পতিবার পদত্যাগ করেন ফ্রস্টেনসন এবং এর কিছুক্ষণ পরই পদত্যাগ কেরেন দানিয়ুস। এদিকে সুইডিশ একাডেমিতে যৌন কেলেঙ্কারির ঘটনায় প্রাথমিকভাবে তদন্ত করছের প্রসিকিউটররা। গত মাসে তারা জানায়, প্রমাণের স্বল্পতা থাকায় তাদের তদন্তের কিছু অংশ বাদ রাখা হয়েছে। তবে কিছু তদন্ত এখনও চলছে।
পদত্যাগের ব্যাপারে দানিয়ুস গণমাধ্যমকে বলেন, ‘একাডেমি চেয়েছিল যেন আমি স্থায়ী সচিব হিসেবে পদত্যাগ করি। আমি অনতিবিলম্বে এ সিদ্ধান্ত নিই।’

শিল্প ও সাহিত্য এর আরো খবর